• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন

বার্সেলোনায় নেইমারের ১১ নম্বরই পরবেন ডেম্বেলে


প্রকাশের সময় : অগাস্ট ২৬, ২০১৭, ১২:২৬ PM / ৩৬
বার্সেলোনায় নেইমারের ১১ নম্বরই পরবেন ডেম্বেলে

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : নেইমারের মতো হইচই হয়তো হয়নি। তবে উসমানে ডেম্বেলের সঙ্গে বার্সেলোনার চুক্তির বিষয় নিয়ে নাটক হয়েছে আরও বেশী। দফায় দফায় বার্সার প্রস্তাব প্রত্যাখ্যাত করেছে বরুসিয়া ডর্টমুন্ড। কিন্তু হাল ছেড়ে না দিয়ে শিকারের পেছনে লেগেই ছিল বার্সেলোনা। ধৈর্যের ফলও পেল তারা। ডর্টমুন্ডকে রাজি করিয়ে ঠিকই ডেম্বেলেকে ঘরে তুলছে কাতালন ক্লাবটি। আনুষ্ঠানিক চুক্তি এখনো হয়নি। তবে বার্সেলোনা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে নিশ্চিত করেছে, ডেম্বেলের চুক্তির বিষয়ে ডর্টমুন্ডের সঙ্গে ঐক্যমতে পৌঁছেছে তারা। আগামীকাল রোববার সন্ধ্যায় বার্সেলোনায় পৌঁছাবেন ডেম্বেলে। সোমবার সকালে স্বাস্থ পরীক্ষার পর সেরে ফেলবেন চুক্তির আনুষ্ঠানিকতা। আর চুক্তির পরই ফ্রান্সের ২০ বছর বয়সী তরুণ হয়ে যাবেন নেইমারের পর ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ দামী খেলোয়াড়!

চুক্তির অঙ্কটা একেক সময় একেক রকম শোনা গেছে। শেষ পর্যন্ত ডর্টমুন্ডকে ১৩৫.৫ মিলিয়ন পাউন্ড বা ১৪৭ মিলিয়ন ইউরোতে রাজি করিয়েছে বার্সেলোনা। তবে চুক্তির অঙ্কটা মোট ১৪৭ মিলিয়ন হলেও এর মধ্যে ১০৫ মিলিয়ন ইউরো নগদ পাবে ডর্টমুন্ড। বাকি ৪২ মিলিয়ন ইউরো দেওয়া হবে বিভি্ন্ন শর্ত সাপেক্ষে। চুক্তিটা হচ্ছে ৫ বছর মেয়াদী। নেইমারের বিকল্প হিসেবেই ফ্রান্সের এই তরুণকে ঘরে আনছে বার্সেলোনা। নেইমারের বিকল্প হিসেবে বার্সায় ডেম্বেলে নেইমারের ১১ নম্বর জার্সিই পরবেন।
চুক্তির আগেই বার্সেলোনা নিশ্চিত করে ফেলেছে আরও একটি বিষয়। ২০ বছর বয়সী ডেম্বেলের উপর তারা ঝুলিয়ে দিতে যাচ্ছে ৪০০ মিলিয়ন ইউরোর বাই-আউট বা রিলিজ ক্লজ! ২২২ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ ঝুলিয়ে রেখেও নেইমারকে ধরে রাখতে পারেনি বার্সেলোনা। রিলিজ ক্লজের পুরো টাকা দিয়েই তাকে ছিনিয়ে নিয়েছে পিএসজি। ডেম্বেলেকে যাতে সহজে কেউ নিতে না পারে, তাই আগে থেকেই সতর্ক বার্সা। সে জন্য চুক্তির আগেই ঠিক করে ফেলেছে বিশাল অঙ্কের রিলিজ ক্লজ।

এই দফা রফার মাধ্যমে শুধু বার্সেলোনার নয়, জয় হলো ডেম্বেলের জেদেরও। তার ক্লাব ডর্টমুন্ড বারবার প্রস্তাব ফিরিয়ে দিলেও বার্সেলোনায় যোগ দিতে মরিয়া ছিলেন ফরাসি তরুণ। সে জন্য ক্লাবের সঙ্গে বিদ্রোহও ঘোষণা করেছিলেন তিনি। নতুন মৌসুমে ক্লাব ডর্টমুন্ডের হয়ে কোনো ম্যাচই খেলেননি। এমনকি করেননি অনুশীলনও। শেষ পর্যন্ত তার সেই বিদ্রোহ স্বার্থক। ডর্টমুন্ড ছেড়ে ঠিকই পাড়ি জমাচ্ছেন স্বপ্নের ক্লাব বার্সেলোনায়।

সেই ছোট বেলা থেকেই ডেম্বেলে স্বপ্ন দেখতেন, বিশ্বসেরা লিওনেল মেসির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে একদিন খেলবেন বার্সেলোনায়। সেই স্বপ্ন পূরণের দরজা খুলে যাওয়ার পর ফরাসি তরুণ নিজের উচ্ছ্বাসটা চেপে রাখতে পারেননি। চুক্তির আগেই নিজেকে ‘বার্সেলোনার একজন’ দাবি করে ডেম্বেলে টুইট করেছেন, ‘ভিসকা বার্সেলোনা, ভিসকা কাতালুনিয়া!’ বাংলায় যার অর্থ, ‘বার্সেলোনা দীর্ঘজীবী হোক। কাতালুনিয়া দীর্ঘজীবী হোক।’

নেইমার চলে যাওয়ার পর তার বিকল্প খুঁজতে মরিয়া হয়ে উঠেছিল বার্সেলোনা। তাদের লক্ষ্য ছিল লিভারপুলের ব্রাজিলিয়ান উইঙ্গার ফিলিপে কুতিনহো ও ডেম্বেলে। তিনবার প্রস্তাব পাঠিয়েও কুতিনহোর ক্লাব লিভারপুলকে রাজি করাতে পারেনি বার্সা। ডেম্বেলের ব্যাপারে ডর্টমুন্ড বেঁকে বসেছিল। তবে শেষ পর্যন্ত বার্সেলোনা ও ডেম্বেলের ‘মরিয়া’ ইচ্ছার কাছে ডর্টমুন্ডকে হার মানতেই হলো।

উল্লেখ্য, ডেম্বেলের চুক্তিটাই হচ্ছে বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বড় চুক্তি। এর আগে বার্সার সবচেয়ে বড় চুক্তিটা ছিল লুইস সুয়ারেজের সঙ্গে। ২০১৪ সালে বার্সেলোনা লিভারপুল থেকে এই উরুগুইয়ান ফরোয়ার্ডকে দলে ভিড়িয়েছিল ৭৫ মিলিয়ন পাউন্ডে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:২৫পিএম/২৬/৮/২০১৭ইং)