• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন

বর্ণাঢ্য শোভাযাত্রায় শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা উৎসব পালিত


প্রকাশের সময় : জুন ২৯, ২০২৩, ১২:২৭ AM / ২০৬
বর্ণাঢ্য শোভাযাত্রায় শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা উৎসব পালিত

নিজস্ব প্রতিবেদক : বর্ণাঢ্য শোভাযাত্রায় নারায়ণগঞ্জের ফতুল্লার পাগলায় শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা উৎসব পালিত হয়েছে।

বুধবার(২৮ জুন) বিকেল সাড়ে ৫ টায় এই বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।হিন্দুধর্মের মত ও রীতি অনুসারে, বিশ্ব প্রতিপালনের অবতার জগন্নাথ, বলরাম ও বোন সুভদ্রা—এই ত্রিমূর্তিধারী রথ টেনে এ শোভাযাত্রা বের হয়।

শ্রী শ্রী পাগল নাথ মন্দির ও রাধা গোবিন্দ বিগ্রহ জিউ মন্দিরের উদ্যোগে এ শোভাযাত্রাটি ঢাকা নারায়ণগঞ্জ পুরাতন সড়কের পাগলা বাজার হয়ে মেরি এন্ডারসন ঘুরে পাগলনাথ মন্দিরের সামনে এসে শেষ হয়।

নারী-পুরুষ, শিশু-কিশোরদের অংশগ্রহণে এবং পশুপাখির মুখোশধারী শিশু-কিশোরদের আনন্দ-উল্লাসে মুখরিত এই শোভাযাত্রা উপভোগ করে রাজপথের দুই পাশের মানুষ।

রথ থেকে আম, জাম, কাঠাল, লটকন, লিচুসহ নানা প্রকারের ফল বিতরণ করা হয়।

হিন্দুশাস্ত্র মতে, রথের দড়ি টানলে বা স্পর্শ করলেও পূর্ণ লাভ হয়। শাস্ত্র মতে রথযাত্রা তিথি যে কোনও শুভ কাজ শুরু করার শুভ তিথি।

উল্টো রথযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাধা গোবিন্দ বিগ্রহ জিউ মন্দির কমিটির সভাপতি মনোরঞ্জন দাস, সাধারণ সম্পাদক বকুল রাজবংশী পাগল নাথ মন্দিরের সেবায়েত চ্রিন্ময় দাস মোহন্ত,দুলাল রাজবংশী সহ সনাতন ধর্মাবলম্বীদের গণ্যমান্য ব্যক্তিবর্গ