• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন

বন্ধ হচ্ছে সৌদিতে অবৈধভাবে ভিসা বিক্রি


প্রকাশের সময় : অগাস্ট ২৯, ২০১৯, ৩:৫১ PM / ৬৯
বন্ধ হচ্ছে সৌদিতে অবৈধভাবে ভিসা বিক্রি

সৌদি আরব থেকে সবুজ আহমেদ : সম্প্রতি রিয়াদ অনুষ্ঠিত এক সভায় সৌদি আরবের শ্রমমন্ত্রী আহমেদ আল রাজি বেশ কিছু আইনের অনুমোদন দিয়েছে, তন্মধ্যে অবৈধভাবে সৌদি আরবের ভিসা বিক্রি করা বা দালাল হিসেবে ভিসার ব্যবস্থা করে দেয়া সকলের জন্য ৫০ হাজার রিয়াল জরিমানার বিধানও রাখা হয়েছে ?

নতুন এই আইন অনুযায়ী কোন মানুষ বা কোম্পানি যদি অবৈধভাবে সৌদি আরবের ওয়ার্কিং ভিসা বিক্রি করে, তবে তাদের জরিমানা স্বরূপ গুনতে হবে ৫০ হাজার সৌদি রিয়াল।

এছাড়াও, যেকোন ব্যক্তি যদি দালাল হিসেবে মধ্যস্থতা করে অবৈধভাবে ওয়ার্কিং ভিসা প্রসেস করে, তবে তাকেও একই পরিমাণের জরিমানা গুনতে হবে অর্থ অনাদায়ে অক্ষম হলে জেলের ব্যবস্থা রাখা হয়েছে ।

এছাড়াও, নতুন পাশ হওয়া এই আইনে আরো উল্লেখ করা হয়েছে বেশকিছু নতুন নিয়ম।

কোন সৌদি কোম্পানি যদি কোন কর্মচারীকে তার ওয়ার্কিং পারমিটে উল্লেখ না থাকা কোন কাজ করতে বাধ্য করে, তবে তাদের ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা হবে।

এছাড়াও, কোন কোম্পানির মালিক যদি মিনিস্ট্রি থেকে ওয়ার্কিং ভিসা অথবা কোন সেবা লাভের জন্য ব্যবসা সম্পর্কে বা কাজ সম্পর্কে বা যে কোনখানে কোন প্রকার ছল চাতুরির আশ্রয় নেয়, তবে তার জন্য ২৫ হাজার রিয়াল জরিমানার বিধান রাখা হয়েছে।

এছাড়াও, কোন কোম্পানির কর্মকর্তারা যদি কর্মচারীদের পাসপোর্ট, ওয়ার্ক পারমিট, ইকামা, বা মেডিক্যাল ইনস্যুরেন্স ইত্যাদি নিজেদের কাছে জমা রাখে প্রমাণ সাপেক্ষে তাদেরকে সর্বনিন্ম ৫ হাজার রিয়াল জরিমানা করা হবে।

এছাড়াও, নির্দিষ্ট তারিখের মধ্যে কর্মচারীদের পাওনা টাকা এবং বেতন পরিশোধ না করলে ৩ হাজার রিয়াল, এবং কর্মচারীদের তাদের পাওনা ছুটি না দিলে বা বাধা তৈরি করলে সর্বনিন্ম ১০ হাজার রিয়াল জরিমানার কথা তুলে ধরা হয়েছে।

মন্ত্রনালয়ের বক্তব্য অনুযায়ী,সৌদি আরবে কাজ করতে আসা শ্রমিককেরা এরকম সমস্যার মুখোমুখি হন, এবং এর সাথে যুক্ত হয় নানা ভোগান্তি। শ্রমিক, কর্মচারীদের জন্য শ্রমক্ষেত্র আরো সহজ, ঝামেলামুক্ত এবং ভোগান্তিমুক্ত কর্মস্থল করার জন্যই এসকল আইন প্রণয়ন এবং জরিমানার বিধান জারি করা হয়েছে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:৫২পিএম/২৯/৮/২০১৯ইং)