• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা ২ ব্যক্তির হাতে’


প্রকাশের সময় : মে ১২, ২০১৮, ৪:৪৭ PM / ৫৩
‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা ২ ব্যক্তির হাতে’

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘ওটা আগে ঘুরুক, পৃথিবীতে পরিক্রমা করুক তার পর দেখা যাবে। যাই হোক এটারও মালিকানা চলে গেছে দুইজন লোকের হাতে, জানেনতো? সেখান থেকে আপনাকেও কিনে নিতে হবে। চুক্তি হচ্ছে অনেক। এই চুক্তি করার অধিকার তাদের কে দিয়েছে? আমি এ বিষয়ে খুব বেশি কিছু বলবো না। কারণ এ বিষয়টি ভালো করে দেখিনি। আগে দেখি চুক্তিগুলো কি হয়েছে।’

জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে শনিবার দুপুরে এক আলোচনা সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

গণতন্ত্র ও আইনের শাসন পুন:প্রতিষ্ঠা, বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা-নি:শর্ত মুক্তি এবং ডা. শামীউল আলম সুহানের ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে সভাটির আয়োজন করে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

মির্জা ফখরুল ইসলাম বলেন, মিয়ানমারের সাথে চুক্তি করেছে। কিন্তু চুক্তি করেও এখন পর্যন্ত কেউ ফিরে যেতে পারে নাই। যেটা সবচেয়ে আমার বেশি দরকার তিস্তা চুক্তি হয় নাই। জনগণই হচ্ছে এই দেশের মালিক। সেই মালিকদের যে চাহিদা, আশা আকাঙ্ক্ষা তা পূরণ করবার ব্যবস্থা করুন। অন্যথায় এই দেশের মানুষ আপনাদের ক্ষমা করবে না।

তিনি বলেন, বেগম খালেদা জিয়াকে মুক্তি দিন, তার সঙ্গে আলোচনা করুন এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন। তাহলে অবশ্যই দেশে গণতন্ত্রের সুবাতাস বইবে, মানুষ স্বস্তি ফিরে পাবে।

তিনি বলেন, একটা রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানগুলো যখন ধ্বংস হয়ে যায় তখন সেটা আর রাষ্ট্র থাকে না। আজকে রাষ্ট্র সম্পূর্ণ অকার্যকর রাষ্ট্রে পরিণত হয়েছে। তাই জাতীয় ঐক্য ছাড়া আমাদের কোনো উপায় নেই। জাতীয় ঐক্য সৃষ্টি করার মধ্য দিয়েই এদের পরাজিত করতে হবে।

এসময় তিনি মালয়েশিয়ার কাছ থেকে শিক্ষাগ্রহণ করার আহ্বান জানান।

সভায় ড্যাবের সিনিয়র যুগ্ম মহাসচিব এবং বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম বাচ্চুর সঞ্চালনায় এবং বিএসএমএমইউ এর সাবেক প্রো-ভিসি অধ্যাপক ডা. আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফর উল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য সিরাজ উদ্দিন আহমেদ, আব্দুল কুদ্দুস, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, ঢাবি’র সাদা দলের আহ্বায়ক আক্তার হোসেন প্রমুখ।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:৪৮পিএম/১২/৫/২০১৮ইং)