• ঢাকা
  • শনিবার, ১১ মে ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

ফিল্ডিংই আমাদের ডুবিয়েছে : মুশফিক


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৩, ২০১৭, ৬:৫৯ PM / ৪২
ফিল্ডিংই আমাদের ডুবিয়েছে : মুশফিক

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : চতুর্থ ইনিংসটাতে আর একটা জুটি যদি হতো? এই আক্ষেপের চেয়ে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীমেন মনে অন্য কষ্ট। হায়দ্রাবাদে শেষ দিনে ঐতিহাসিক টেস্টটা কেন হেরে গেলেন তার পোস্টমর্টেম করতে গিয়ে এখানে হারানো সুযোগগুলোর কথাই বললেন মুশফিক। ভারতের মতো দলের বিপক্ষে তাদের মাটিতে এত সুযোগ মিস করে কি হার এড়ানো যায়? সোমবার ২০৮ রানের হার মেনে নেওয়ার পর তাই নিজের দলের ফিল্ডিংটাকেই কাঠগড়ায় দাঁড় করালেন টাইগার অধিনায়ক।
ম্যাচের শেষে লাইভ সাক্ষাৎকারে মুশফিক ফার্স্ট ইনিংসে পিছিয়ে পড়ার কথা বলে জানালেন, ‘বোলিংয়ে আমরা অনেক সুযোগ তৈরি করেছিলাম। ভারতকে ৫৫০ বা ৬০০ রানেও বেধে ফেলতে পারলে আমাদের সুযোগ থাকতো। দ্বিতীয় ইনিংসটা কঠিন হয়ে দাঁড়ায়। ভারতের অনেক অপশন ছিল। শুধু স্পিনাররা না। তাদের ফার্স্ট বোলাররাও দারুণ করেছে।’
এর সাথে মুশফিকের সাফ কথা, ‘মেহেদী ব্যাটে বলে ভালো করেছে। তাইজুল ভালো বল করেছে। ছেলেদের নিয়ে আমি গর্বিত। কারণ আমরা দুই ইনিংসেই ১০০ ওভারের বেশি ব্যাট করেছি। কিন্তু আমার মনে হয় ফিল্ডিং আমাদের ডুবিয়েছে। পাঁচদিনই আমরা প্রতিদ্বন্দ্বিতা করতে পারলে বড়দের চাপে ফেলতে পারবো।’
শেষ দিনে ১২৫ ওভার ব্যাট করতে পারলেই হতো। তা হয়নি। অনেক লড়ে ম্যাচের দুই ঘণ্টার একটু কম সময় যখন বাকি তখন ১০০.৩ ওভারে ২৫০ রানে শেষ টাইগারদের দ্বিতীয় ইনিংস। সামনে ছিল ৪৫৯ রানের টার্গেট।
কিন্তু প্রসঙ্গটা আসলে ফিল্ডিংয়ের। ক্যাচ ফেলার। ভারতের প্রথম ইনিংসে কয়েকটা ক্যাচ ফেলেছেন বাংলাদেশের ফিল্ডাররা। মুশফিক নিজেও স্টাম্পিংয়ের সহজ সুযোগ মিস করার মূল্য দিয়েছেন। মেহেদী সহজ রান আউট মিস করেছেন। লাইফ পাওয়া প্রত্যেক ভারতীয় ব্যাটসম্যান বড় রান করেছেন।
এখন প্রশ্ন, এই সমস্যার সমাধান কোথায়? শোনা যাচ্ছে এই মাসের শেষে শ্রীলঙ্কা সফরেই বাংলাদেশ দলের সাথে ফিল্ডিং ও ফিটনেস নিয়ে কাজ করতে যোগ হচ্ছেন জন্টি রোডস। বিশ্ব ইতিহাসের সেরা ফিল্ডারকে পেলে তারপর যদি বদলায় টাইগারদের ফিল্ডিংয়ের এই দীনতা।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:৫৫পিএম/১৩/২/২০১৭ইং)