• ঢাকা
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন

ফিলিস্তিনি হত্যায় ইসরাইলি সেনাদের নেতানিয়াহু’র বাহবা


প্রকাশের সময় : এপ্রিল ১, ২০১৮, ১১:০২ AM / ৪৫
ফিলিস্তিনি হত্যায় ইসরাইলি সেনাদের নেতানিয়াহু’র বাহবা

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ভূমি দিবস উপলক্ষে আয়োজিত গণবিক্ষোভে গুলি চালিয়ে নিরস্ত্র ১৭ ফিলিস্তিনিকে হত্যা করায় ইসরাইলি সেনাদের প্রশংসা করেছেন বেঞ্জামিন নেতানিয়াহু। এ ঘটনায় বিশ্বব্যাপী যখন নিন্দা অব্যাহত রয়েছে তখন ইসরাইলি প্রধানমন্ত্রী তার সেনাদের এমন প্রশংসা করলেন। এদিকে, শনিবার ইসরাইলি সেনাদের গুলিতে আরো অন্তত ৪৯ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। এ নিয়ে গত দুই দিনে দেড় হাজারের বেশি ফিলিস্তিনি আহত হলেন। আর নিহত হয়েছেন ১৭ জন।

ভূমি দিবস উপলক্ষে দেড় মাসের বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচির প্রথম দিন শুক্রবার গাজার অন্তত পাঁচটি স্থানে নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর নির্বিচার গুলি চালায় ইসরাইলি সেনারা। এতে ওই হতাহতের ঘটনা ঘটে। ১৯৭৬ সালে ইসরাইলের দখল করা ভূমি ফেরতের দাবিতে প্রতিবাদ করতে গেলে নিরস্ত্র ছয় ফিলিস্তিনিকে হত্যা করে তেলআবিব। তখন থেকেই প্রতিবছর ৩০ মার্চ থেকে ১৫ মে ভূমি দিবস বা ল্যান্ড ডে পালন করে আসছেন ফিলিস্তিনিরা।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার এক বিবৃতিতে নেতানিয়াহু তার সেনাদের ‘দেশের সীমান্ত রক্ষায়’ ধন্যবাদ দিয়েছেন। সেইসঙ্গে ইসরাইলিদের শান্তিপূর্ণভাবে বাৎসরিক উৎসব (পাসওভার- ইহুদিদের বার্ষিক উৎসব) উদযাপনের আহ্বান জানিয়েছেন।

নেতানিয়াহু বলেন, ‘সাবাস আমার সেনারা।’

এদিকে, ইসরাইলি সেনাদের এই বর্বর আচারণের নিন্দা জানিয়েছেন বিশ্বের বিভিন্ন সংগঠন ও নেতারা।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ, ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি কর্বিন, ব্রিটিশ সরকার, জর্ডান, কাতার, মরক্কো, ইসরাইলি এনজিও বি’টিসেলেমসহ বিভিন্ন দেশের সরকার ও নানা সংস্থা এ ঘটনার নিন্দা জানিয়েছে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:১১এএম/১/৪/২০১৮ইং)