• ঢাকা
  • বুধবার, ০১ মে ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

প্রবাসে বেড়েছে নারীকর্মীদের আত্মহত্যা


প্রকাশের সময় : জুলাই ২৯, ২০১৯, ২:৩৪ PM / ৮২
প্রবাসে বেড়েছে নারীকর্মীদের আত্মহত্যা

সৌদি থেকে সবুজ আহমেদ : মুন্সিগঞ্জ জেলার জহুরা বেগম (৩২) অকালে স্বামীকে হারিয়ে ১১ বছরে কিশোর ছেলেকে রেখে একটু ভালোভাবে বেঁচে থাকার আশায় ২০১৮ সালের ফেব্রুয়ারিতে গৃহকর্মী হিসেবে সৌদি আরবে এসেছিলেন।স্বপ্নের সৌদিতে এসে মাত্র তিন মাসের মাথায় ২০১৮ সালের ১৩ মে তিনি আত্মহত্যা করেন। জোহরার ভাইয়ের বরাতে জানা যায় অনেক চেষ্টার পর মৃত্যুর ৯ মাস শেষে চলতি বছরের ফেব্রুয়ারিতে জহুরার মরদেহ দেশে আসে।

শুধু কি জহুরা এমনিভাবে এখনো পর্যন্ত এ বছর ১৭ জন বাংলাদেশি নারীকর্মীর লাশ দেশে এসেছে? আত্মহত্যা করা নারীদের পরিবারবর্গের সাথে কথা বলে জানা যায় বিদেশে কাজ করতে গিয়ে তারা আত্মহত্যা করেনি মালিকপক্ষ মেরে আত্মহত্যা বলে চালিয়ে দিয়েছে।

কেন বিদেশে নারীকর্মীদের মৃত্যুর হার বাড়ছে কেনইবা আত্মহত্যার পথ বেঁচে নিচ্ছে নারীরা জানতে চাওয়া হয় অভিবাসন নিয়ে কাজ করা নারী শ্রমিক কেন্দ্রে নির্বাহী পরিচালক নারীনেত্রী সুমাইয়া ইসলামের কছে বিষয়টিকে তিনি উদ্বেগজনক বলছেন।তবে অভিবাসন সংশ্লিষ্টদের
দেয়া তথ্য অনুসারে এ বছরের প্রথম ছয় মাসে ৬০ জন নারী গৃহকর্মীর মরদেহ দেশে আসে। এদের মধ্যে ১৭ জন আত্মহত্যা করেন, ২০ জন স্ট্রোকে, দুর্ঘটনায় ১০ জন, স্বাভাবিকভাবে ৫ জন এবং অন্যান্য কারণে ৮ জনের মৃত্যু হয় বলে জানা যায়।

এ ব্যাপারে সৌদিতে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলের সরওয়ার আলম প্রতিবেদককে জানান প্রবাসে নারীকর্মীদের মধ্যে আত্মহত্যা বেড়েছে তা ঠিক নয়।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/২:৩৩পিএম/২৯/৭/২০১৯ইং)