• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

পাবলিক টয়লেটেও ক্যামেরা বসাচ্ছে চীন!


প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০১৭, ৯:৫৮ AM / ৩১
পাবলিক টয়লেটেও ক্যামেরা বসাচ্ছে চীন!

ঢাকারনিউজ২৪.কম:

পাবলিক টয়লেটেও ক্যামেরা বসাচ্ছে চীন। কি এমন ভয় তাড়া করল বেইজিংবাসীকে যে নগর কর্তৃপক্ষ এই একান্ত ব্যক্তিগত স্থানেও নজরদারি করতে শুরু করল। ব্যাপারটা কিন্তু শেষ পর্যন্ত হাস্যকর।

জানা গেছে, চীনের গণ-শৌচালয়ে রাখা টয়লেট পেপার এমন হারে চুরি হচ্ছে যে, বেইজিংয়ের পুরকর্তৃপক্ষের তা সামাল দিতে নাভিশ্বাস অবস্থা হয়ে উঠেছে। শহরের অন্যতম পর্যটনক্ষেত্র ‘টেম্পল অফ হেভেন’-এর গণ টয়লেটগুলিতে এমন হারে টয়লেট পেপার চুরি হয়েছে যে, সেখানে একটি হাই ডেফিনেশন ক্যামেরার সামনে নিজের মুখ দেখিয়ে টয়লেটেচ্ছুদের প্রবেশ করতে হবে বলে নিয়ম চালু করা হয়েছে।

সম্প্রতি হংকংয়ের একটি সংবাদপত্রে এই খবর প্রকাশিত হয়েছে। সেই প্রতিবেদন অনুযায়ী, এই ক্যামেরাটি একটি জটিল ডিভাইস। এতে মুখ দেখালে একটি ভেন্ডিং মেশিন থেকে টয়লেট পেপার নিজ থেকেই বেরিয়ে আসে। একই লোক যদি দু’বার মুখ দেখান। তাহলে স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিনটি কাজ করবে না।

বেইজিংয়ের পাবলিক টয়লেটগুলিতে রাখা টয়লেট পেপারের রোল যে পরিমাণে চুরি হয়, তাতে পুর বাজেটে টান পড়ছে বলেই মনে হচ্ছে। চীনের বিভিন্ন মিডিয়া সমীক্ষা করে জেনেছে যে, এই ‘টিস্যু-ডাকাত’-এরা মূলত বয়স্ক নাগরিক। নতুন ব্যবস্থায় টয়লেট পেপার চোর ধরা পড়বেই বলে বিশ্বাস রাখছে নগর কর্তৃপক্ষ।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৯.৫৮ এএম/১২//২০১৭ইং)