• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:০২ পূর্বাহ্ন

পাবনা-৪ অাসনে পাঞ্জাব বিশ্বাসকে মনোনয়ন দিতে যাচ্ছে অা’লীগ


প্রকাশের সময় : মে ২১, ২০১৮, ১:২৩ AM / ৮৬
পাবনা-৪ অাসনে পাঞ্জাব বিশ্বাসকে মনোনয়ন দিতে যাচ্ছে অা’লীগ

ইখতিয়ার উদ্দীন আজাদ : বিতর্কিত, অলোচিত পাবনা-৪ অাসনে নানা অপকর্মে অভিযুক্ত বর্ষীয়ান রাজনৈতিক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফকে পিছনে ফেলে উত্তর জনপদের সততার হিমালয় সাবেক এমপি পাঞ্জাব বিশ্বাসকে মনোনয়ন দিতে যাচ্ছে অা.লীগ।দলটির উচ্চ পর্যায়ের একাধিক সূত্র পাঞ্জাব বিশ্বাসের মনোনয়নের বিষয়টি নিশ্চিত করেছেন এ প্রতিবেদককে।

জানা গেছে, একাদশতম জাতিয় সংসদ নির্বাচনে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে সৎ, যোগ্য, জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, তারই ধারাবাহিকতায় সাবেক সাংসদ পাঞ্জাব বিশ্বাসের হাতেই নৌকার বৈঠা তুলে দেওয়ার চুড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে দলটি।

নাম প্রকাশ না করার শর্তে দলটির একাধিক কেন্দ্রিয় নেতা জানিয়েছেন, ভূমিমন্ত্রী ডিলুর একাধিক অপকর্মে কেন্দ্রিয় অা.লীগসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বিব্রত হয়েছেন।

লজ্জায় পড়তে হয়েছে একাধিকবার অা.লীগকে। বিশেষ করে ভূমিমন্ত্রীর পুত্র শিরহান শরীফ তমালের সন্ত্রাসী কর্মকান্ড, সাংবাদিকদের মারধর, মামলায় পড়া, জেল হাজতে যাওয়া,সাংবাদিকদের ভূমিমন্ত্রীর অনুষ্ঠান বয়কটের ঘোষণা, রুপপুর পারমানবিক কেন্দ্র উদ্বোধনের দিন প্রধানমন্ত্রীর না খেয়ে অাসা এবং সব শেষ ভূমিমন্ত্রীর ব্যক্তিগত সহকারির দূর্নীতির দায়ে দুদকের মামলায় গ্রেফতার হওয়া ও ফাইল গায়েব করে দেওয়ায় দলটিকে এবং প্রধানমন্ত্রীকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে অনেকবার।

যে কারনে নির্বাচনের কয়েক মাস অাগে তাকে মন্ত্রীসভা থেকে বিতাড়িত না করলেও মনোনয়ন না দিয়ে রাজনীতি থেকে মাইনাস করার চিন্তা করে অা.লীগ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশে চার স্তরের যে জনমত জরিপ পরিচালিত হয় সেই জরিপেও ভূমিমন্ত্রীর জনপ্রিয়তা হারানোর পাশাপাশি তার নানা দূর্নীতি ও অপকর্মের খতিয়ান প্রকাশ পায় জরিপ পরিচালিত টিমের কাছে।

অন্যদিকে গোয়েন্দা সংস্থা সমুহের নানা তথ্যে ভূমিমন্ত্রী ও তার পরিবারের নানা অপকীর্তির খতিয়ান প্রকাশ পায়।যা শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়।

এসব তথ্যের অালোকে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফকে মন্ত্রীসভা থেকে বিতর্ক এড়াতে সরিয়ে না দিলেও তাকে অার মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত নেন স্বয়ং প্রধানমন্ত্রী বলে জানা যায়।

অন্যদিকে পাবনা -৪ অাসন থেকে ভূমিমন্ত্রী নিয়োজিত অন্যান্য ডামি প্রার্থিদের ব্যাপারে খোঁজ খবর নেয় গোয়েন্দা সংস্থাগুলো।অনুসন্ধ্যানে দেখা যায় ভূমিমন্ত্রীর জামাতা পৌর মেয়রসহ অন্যান্য যারা নিজেদেরকে অাগামি নির্বাচনে নিজেদেরকে প্রার্থি বলে গনসংযোগ করছেন, মূলত: তারা ভূমিমন্ত্রীর নির্দেশে এরুপ তৎপরতা চালাচ্ছেন।

তারা জননন্দিত রাজনৈতিক পাঞ্জাব বিশ্বাস যাতে নমিনেশন না পায়, সে কারনে দলের মধ্যে বিভাজন সৃষ্টির লক্ষ্যই ভূমিমন্ত্রীর নীলনক্সা অনুসারে এসব তৎপরতা চালাচ্ছে বলে প্রতিয়মান হয় গোয়ন্দা সংস্থার কাছে।

এসব অপতৎপরতার বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে প্রতিবেদন অাকারে দেওয়ার পরই পাঞ্জাব বিশ্বাসের মনোনয়নটি চুড়ান্ত হয়ে যায়, যা উপযুক্ত সময়ে জনসমুখে প্রকাশ করা হবে বলে জানা গেছে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:২২এএম/২১/৫/২০১৮ইং)