• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন

‘নারায়ণগঞ্জে শ্রমজীবী নারীদের জন্য হোস্টেল করছে সরকার’


প্রকাশের সময় : জুলাই ৫, ২০১৮, ৭:৪৯ PM / ৪২
‘নারায়ণগঞ্জে শ্রমজীবী নারীদের জন্য হোস্টেল করছে সরকার’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : নারায়ণগঞ্জে শ্রম অধিদফতরের শূন্য দশমিক ৫৫ একর নিজস্ব জমিতে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে ৭০০ শ্রমজীবী নারীর জন্য নয় তলাবিশিষ্ট হোস্টেল নির্মাণ করছে সরকার। শনিবার (০৭ জুলাই) শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো.মুজিবুল হক নারায়ণগঞ্জ বন্দরের রাজবাড়ী এলাকায় মহিলা শ্রমজীবী হোস্টেল নির্মাণ কাজের উদ্বোধন করবেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নয় তলাবিশিষ্ট এ হোস্টেলে ৫ শয্যার হাসপাতাল সুবিধাসহ শ্রম কল্যাণ কেন্দ্রও থাকবে। শ্রম অধিদফতর ও সেনাকল্যাণ সংস্থা যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করবে। ২০২০ সালের ডিসেম্বর নাগাদ হোস্টেলের নির্মাণ কাজ শেষ হবে।

এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে সুষ্ঠু ও সামাজিক মান সম্মত আবাসিক পরিবেশ সুনিশ্চিত করা, সামাজিক ক্ষমতায়নের মাধ্যমে বসবাসরত মহিলা শ্রমিকদের উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়তা করা, শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের আধুনিক ও উন্নত শ্রম কল্যাণ সুবিধাদি সুনিশ্চিত করা, বিদ্যমান শ্রম কল্যাণ কেন্দ্র থেকে স্বাস্থ্য সেবা, শ্রমিক প্রশিক্ষণ, পরিবার পরিকল্পনা সেবা ও অন্যান্য সেবার আধুনিক ও শক্তিশালী করা। এটি হবে ৭০০ জন কর্মজীবী মহিলা শ্রমিকের জন্য স্বল্প ব্যয়ে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত আবাসন।

এছাড়া কর্মক্ষেত্রে মহিলা শ্রমিকদের অধিকার নিশ্চিতে ও সচেতনতা বৃদ্ধিতে শ্রম কল্যাণ কেন্দ্রে সময়োপযোগী প্রশিক্ষণ এবং ওয়ার্কশপ সেমিনারসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা এবং সংশ্লিষ্ট অঞ্চলের শিল্প সেক্টরে কর্মরত শ্রমিক প্রতিনিধি ও মহিলা শ্রমিকদের জন্য তথ্য প্রযুক্তি সম্বলিত জ্ঞান বৃদ্ধিতে কার্যকর কর্মসূচি গ্রহণ করা।
উদ্বোধন অনুষ্ঠান শেষে শ্রম প্রতিমন্ত্রী কাঠপট্টি মাঠে বিকেএমইএ-এর সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের উদ্যোগে আয়োজিত মালিক- শ্রমিক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন।(বাংলা ট্রিবিউন)

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৭:৫০পিএম/৫/৭/২০১৮ইং)