• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:০৯ পূর্বাহ্ন

নতুন স্মার্টফোন আসছে নকিয়ার


প্রকাশের সময় : মার্চ ১৮, ২০১৭, ৫:১৫ PM / ৪০
নতুন স্মার্টফোন আসছে নকিয়ার

ঢাকারনিউজ২৪.কম:

নকিয়া ব্র্যান্ডের মিডরেঞ্জ বা মধ্যম সারির নতুন স্মার্টফোন আসছে। নতুন এই স্মার্টফোনে কোয়ালকমের তৈরি নতুন চিপসেট স্ন্যাপড্রাগন ৬৬০ ব্যবহারের পরিকল্পনা করছে নকিয়া ব্র্যান্ডের মোবাইল ফোন নির্মাতা ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল।

এ বছরের দ্বিতীয় প্রান্তিক, অর্থাৎ এপ্রিল থেকে জুন মাসের মধ্যে নকিয়ার নতুন ফোন বাজারে চলে আসতে পারে।

স্পেনের বার্সেলোনায় সম্প্রতি অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে দুটি সাশ্রয়ী মডেলের অ্যান্ড্রয়েড ফোন ও ৩৩১০ মডেলের ফিচার ফোনের ঘোষণা দিয়েছে এইচএমডি গ্লোবাল। অবশ্য এখনও ‘পি ১’ নামের ফ্ল্যাগশিপ ফোনটির ঘোষণা দিতে বাকি। এই ফোনকে ঘিরেও নানা গুঞ্জন রয়েছে। তবে সম্প্রতি নকিয়ার নতুন কয়েকটি মডেলের স্মার্টফোনের তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। এগুলোর মডেল নম্বর হতে পারে নকিয়া ৭ ও ৮। মিড রেঞ্জ বা মধ্যম সারির ফোন হিসেবে এগুলো বাজারে আসবে।

নকিয়া ৭ ও ৮ মডেলে কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন ৬৬০ এসওসি চিপসেট ব্যবহৃত হবে। ফোন দুটির একটির ডিসপ্লে হবে ১০৮০ পিক্সেলের এবং অন্যটি হবে কিউএইচডি ডিসপ্লেযুক্ত। ধাতব কাঠামোর স্মার্টফোন দুটিতে ফিচার হিসেবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, বড় মাপের ক্যামেরা সেন্সর ব্যবহৃত হতে পারে।

কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন ৬৬০ চিপ শুরুতে অবশ্য শাওমির ফোনে ব্যবহৃত হওয়ার কথা ছিল। কিন্তু নকিয়া এই চিপযুক্ত ফোন তৈরির খবরে পরিস্থিতি কিছুটা বদলে যেতে পারে। এ বছরের দ্বিতীয় প্রান্তিকে এই চিপ তৈরির কাজ শুরু হতে পারে। অপো ও ভিভো এই চিপ ব্যবহার করতে পারে।

(ঢাকারনিউজ২৪.কম/এনএম/০৫:০৯পিএম/১৮//২০১৭ইং)