• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন

নওগাঁয় কৃষকের সাথে এ কেমন শত্রুতা!


প্রকাশের সময় : মে ৬, ২০১৯, ৯:৪১ PM / ২৩
নওগাঁয় কৃষকের সাথে এ কেমন শত্রুতা!

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ : নওগাঁয় এক ভটভুটি চালকের জীবনের শেষ সম্বল ভটভুটি পুড়িয়ে দেওয়ার পর অবশেষে ১০ কাঠা জমির পটল ক্ষেত উপড়ে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। ফলে এনজিও থেকে নেয়া ঋণের কিস্তি চালাবেন কিভাবে এবং স্ত্রী ও দুই শিশু সন্তান নিয়ে সামনের দিন গুলোর জন্য অনিশ্চয়তায় পড়েছেন। নওগাঁর মহাদেবপুর উপজেলার খোর্দ্দনারায়ণপুর নিচপাড়া গ্রামে ৫মে রাতের আাঁধারে ওই ঘটনাটি ঘটেছে।

ঐ গ্রামের মিঠু মন্ডল, স্বাধীন সহ বেশ কয়েকজন আক্ষেপে জানান, গ্রামের জাইদুল রহমানের ছেলে জুয়েল (২৭) এনজিও থেকে ঋণ নিয়ে একটি ভটভুটি কিনে চালানোর পাশাপাশি প্রতিবেশি হামিদ মৌলবীর ১০ কাঠা জমি বন্ধকী জমি নিয়ে পটল চাষ করে সংসার চালিয়ে আসছিলেন। ৩০ এপ্রিল রাতে বাড়ির খলিয়ানে রাখা ভটভুটিতে আগুন লাগিয়ে পুড়ে দেন দুর্বৃত্তরা। এ ঘটনায় দিশেহারা হয়ে পড়েন দরিদ্র জুয়েল।
এ ঘটনার রেশ না কাটতেই গতকাল রোববার সকালে বিক্রির জন্য পটল তুলতে পটলের ক্ষেতে গিয়ে জুয়েল দেখতে পান তাঁর ১০ কাঠা জমিতে রোপনকৃত সম্পূর্ণ পটলের গাছ উপড়ে তুলে ফেলে গেছে দূর্বৃত্তরা। মহূর্তের মধ্যে ঘটনাটি ছড়িয়ে পড়লে গ্রামের লোকজন ঘটনাস্থলে ভীড় জমায়, দুঃখ প্রকাশ করে দুর্বৃত্তর শাস্তি দাবি করেন।

এ বিষয়ে ভুক্তভোগী ভুটভুটি চালক হতদরিদ্র জুয়েল জানান, আমার সাথে জায়গা বা জমি নিয়ে কারো সাথে বিরোধ নেই। আমি এনজিও থেকে ঋণের টাকা কিস্তিতে নিয়ে একটি ভটভুটি কিনে চালানোর পাশাপাশি পটল চাষ করে সংসার চালিয়ে আসছিলাম। মাত্র ৫ দিনের ব্যবধানে প্রথমে ভটভুটি পুড়িয়ে দিলো এর পরই গত রোববার রাতের কোন এক সময় আমার জমির সম্পূর্ণ পটলের গাছ উপড়ে নষ্ট করেছে দুর্বৃত্তরা। এতে শুধু পটল ক্ষেতের-ই প্রায় দেড় লাখ টাকার ক্ষতি হয়েছে। জুয়েল আরো জানায়, আমি গরিব মানুষ আমার যে ক্ষতি করা হয়েছে এখন আমি স্ত্রী ও দুই সন্তানকে কি খাওয়াবো এবং এনজিও থেকে নেয়া ঋণের টাকার কিস্তিই বা কই থেকে দিব। এঘটনায় জুয়েল মহাদেবপুর থানায় একটি লিখিত অভিযোগ দিলেও কোন দুর্বৃত্তকে পুলিশ আটক করতে পারেনি।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৪৪পিএম/৬/৫/২০১৯ইং)