• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ২ যুগ কারাদণ্ড


প্রকাশের সময় : এপ্রিল ৬, ২০১৮, ৫:০০ PM / ৩৭
দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ২ যুগ কারাদণ্ড

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির দায়ে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গুন-হেকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। শুক্রবার রায় ঘোষণার সময় গুন-হে আদালতে উপস্থিত ছিলেন না।

গুন-হের রায় পাঠ সরাসরি সম্প্রচার করা হয় দেশটির গণমাধ্যমে। সাবেক প্রেসিডেন্ট দুর্নীতির দায়ে অভিযুক্ত হওয়ায় দেশটিতে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়। রাজনৈতিক ও ব্যবসায়ী অভিজাত শ্রেণির প্রতি দক্ষিণ কোরিয়ার মানুষ ফুঁসে ওঠে।

একই সাথে পার্ক গুন -হেকে ১৭ মিলিয়ন ডলার জরিমানা দিয়েছে আদালত। তার বিরুদ্ধে একাধিক দুর্নীতির মামলা ছিল।

তবে পার্ক গুন-হে তার বিচার প্রক্রিয়া বয়কট করেন এবং আদালত তার বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট আচরণ করছে বলে অভিযোগ করেন। তিনি তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করেছেন।

বিচারক কিম সে-ইউন বলেন, দেশে ব্যাপক অরাজকতা সৃষ্টির পর পার্ক অনুতাপের কোনো লক্ষণই প্রদর্শন করেননি।

বিচারের রায় সরাসরি সম্প্রচার একটি নজিরবিহীন ঘটনা হলেও, কর্তৃপক্ষ বলেছে, জনগণের ব্যাপক আগ্রহের কারণে আদালতের রায় ঘোষণা সরাসরি সম্প্রচার করা হয়েছে।

১৮টি দুর্নীতি মামলার মধ্যে ১৬টিতে পার্ক দোষী সাব্যস্ত হন।

আদালতের রায়ে বলা হয়, পার্ক তার ঘনিষ্ঠ বন্ধু চয় শুন-সিলের সাথে আঁতাত করে স্যামসাংয়ের মতো বিভিন্ন বড় প্রতিষ্ঠানকে চয়ের প্রতিষ্ঠানে বিশাল অংকের টাকা দেয়ার জন্য চাপ দিয়েছিলেন।

একই সাথে বিভিন্ন প্রতিষ্ঠানকে জোরপূর্বক চয়ের প্রতিষ্ঠানের সাথে লাভজনক চুক্তি করতে বাধ্য করে এবং চয় ও তার মেয়েকে বিভিন্ন অনুদান পাইয়ে দেয়।

চয় ও পার্কের মধ্যে বন্ধুত্ব শৈশবে শুরু হয়েছিল। এ বছরের শুরুতে চয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে তাকে ২০ বছরের কারাদণ্ড দেয় আদালত।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৫:০০পিএম/৬/৪/২০১৮ইং)