• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন

দীর্ঘদিন নেই না.গঞ্জ মহানগর ছাত্রলীগের কমিটি, ঝিমিয়ে পড়েছে নেতৃত্ব


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২২, ৭:০৭ PM / ৭৬
দীর্ঘদিন নেই না.গঞ্জ মহানগর ছাত্রলীগের কমিটি, ঝিমিয়ে পড়েছে নেতৃত্ব

বিশেষ সংবাদদাতা (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্তির পর নতুন কমিটি দেয়া হচ্ছে না। এতে হতাশায় ভুগছেন ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনটির স্থানীয় কর্মীরা।

পদপ্রত্যাশী প্রায় শতাধিক নেতাকর্মী বিগত দিনে রাজপথে সক্রিয় ভূমিকা পালন করে এলেও নতুন কমিটি না হওয়ায় অনেকেই ঝিমিয়ে পড়ছেন। ফলে নতুন নেতৃত্ব সৃষ্টি হচ্ছে না । পরিচয়হীন ছাত্ররাজনীতি থেকে অনেকেই ঘরমুখী হচ্ছেন বলে দেখা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, সামনে জাতীয় সংসদ নির্বাচন। চলতি বছরের আগষ্টে কোন কমিটি না আসলেও শীঘ্রই ছাত্রলীগের কমিটি যাতে দেয়া হয় কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছে জোর দাবি তোলা হয়েছে তৃনমূল থেকে। কমিটি বিলুপ্তের পর ছাত্রলীগের চেইন অব কমান্ড, নতুন নেতৃত্ব তৈরি, সাংগঠনিক শক্তি বৃদ্ধি করা সহ নানা বিষয়ে ধোঁয়াশা তৈরি হচ্ছে। এসব সমস্যা সমাধানে নতুন কমিটি করার প্রয়োজনীয়তা রয়েছে বলে ছাত্রলীগ নেতারা দাবি করেন।

উল্লেখ্য, হাবিবুর রহমান রিয়াদকে সভাপতি ও হাসনাত রহমান বিন্দুকে সাধারণ সম্পাদক করে ২০১৮ সালের ১০ মে বিলুপ্ত নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের কমিটি দেয়া হয়েছিল।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াৎ আইভীর পক্ষে নির্বাচনী প্রচার-প্রচারণায় অংশ না নেওয়ায় মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছিলো।

সে সময় প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কেন্দ্রীয় সংসদের সভার সিদ্ধান্ত অনুযায়ী মেয়াদোত্তীর্ণ হওয়ায় মহানগর সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক হাসনাত রহমানের নেতৃত্বে থাকা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক হাসনাত রহমান কমিটির নেতৃত্বে ছিলেন। তাঁরা নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের সাংসদ শামীম ওসমানের ছেলে অয়ন ওসমানের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। দল থেকে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভীকে মনোনয়ন দিলেও তাঁরা নির্বাচনী প্রচার-প্রচারণায় নামেননি। আইভীর নির্বাচনী কার্যক্রম পরিচালনা করছে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে কেন্দ্রীয় কমিটি। কিন্তু তারা ছাত্রলীগের মহানগর কমিটির কাউকে প্রচার–প্রচারণার কাজে পায়নি।

এ খবরের সত্যতা নিশ্চিত করে তখন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা বলেন, সিটি নির্বাচনে ছাত্রলীগের মহানগর কমিটির যেভাবে প্রচার-প্রচারণাসহ সাংগঠনিক কাজ করার দরকার ছিল, তাঁরা সেটা করছিলেন না। এ ছাড়া কমিটির মেয়াদ পেরিয়ে গেছে। তাই মহানগর ছাত্রলীগের কমিটিকে গতিশীল করতে ওই কমিটি বিলুপ্ত করা হয়েছে। শিগগিরই নতুন কমিটি দেওয়া হবে।

এ ব্যাপারে মহানগর ছাত্রলীগের কমিটির শীর্ষ পদে আসতে ইচ্ছুক কিংবা বিলুপ্ত কমিটির নেতারা পরিষ্কারভাবে এখনো কিছু জানতে পারেননি। তবে বিলুপ্ত কমিটির অনেক নেতাই মহানগর ছাত্রলীগের শীর্ষ পদে আসতে উদগ্রীব বলে জানিয়েছে সূত্র।

জাতীয় নির্বাচনের আগে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের কমিটি গঠনের প্রয়োজনীয়তা প্রসঙ্গে নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাফায়াত আলম সানি বলেন, ছাত্রলীগে যারা নিবেদিত প্রাণ তাদের কিন্তু প্রত্যাশা থাকে রাজনৈতিক ক্যারিয়ার গঠনের। পদ-পদবীর প্রত্যাশা তো থাকবেই। কিন্তু ছাত্ররাজনীতিতে যখন এই সময়টা বিলম্বিত হয় তখন রাজনৈতিক ক্যারিয়ারে হতাশা চলে আসে। কমিটি বিহীন থাকলে ছাত্ররাজনীতির জন্য অকল্যাণকর। তখন বিশৃঙ্খলা তৈরি হয়, চেইন অব কমান্ড থাকবেনা। যে যোগ্য নয় সেও নিজেকে অনেক বড় ছাত্রনেতা হিসেবে জাহির করার চেষ্টা করবে।

বিলুপ্ত নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ বলেন,
কমিটি বিলুপ্ত হলেও আমাদের কার্যক্রম চলমান রয়েছে, কবে নাগাদ নতুন কমিটি আসতে পারে আমার কাছে এ ধরনের সু-নির্দিষ্ট তথ্য নেই।

বিলুপ্ত নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসনাত রহমান বিন্দু কে এ বিষয়ে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেন নি।