• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ অপরাহ্ন

ড. ওবায়দুল্লাহর সাড়া জাগানো গ্রন্থ ‘তারাবিতে পঠিত আল-কুরআনের বক্তব্য’


প্রকাশের সময় : মে ১৫, ২০১৭, ১:২৫ PM / ৩৬
ড. ওবায়দুল্লাহর সাড়া জাগানো গ্রন্থ ‘তারাবিতে পঠিত আল-কুরআনের বক্তব্য’

মাওলানা মিরাজ রহমান : গ্রন্থটির সম্পর্ক দুটি বিষয়ের সাথে- এক রমজান মাস। দুই. পবিত্র কুরআন। প্রত্যেক মুসলিমের জীবনে দুটি বিষয়ই খুব গুরুত্বপূর্ণ। বইটির নাম দেখেই বোঝা যায় রমজান মাসে তারাবিহ নামাজে পবিত্র কুরআনের যে তিলাওয়াত করা হয়, তার ওপর ভিত্তি করে কুরআনের বক্তব্যের সারসংক্ষেপগত একটি সঙ্কলন এটি। আগাগোড়া একটি মৌলিক গ্রন্থ এই তারাবিহতে পঠিত ধারাবাহিকতায় আল-কুরআনের বক্তব্য। এ ধরনের বই শুধু বাংলা ভাষায় নয় বরং ইংরেজি ও আরবি ভাষায়ও লক্ষ্য করা যায় না।

বইটি মূলত তিনটি অধ্যায়ে বিভক্ত। প্রথম অধ্যায়ে তারাবিহ নামাজের সংক্ষিপ্ত ইতিহাস, এ নামাজের শরয়ী উদ্দেশ্য এবং রমজানের প্রস্তুতি পদ্ধতি সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা উপস্থাপিত হয়েছে।

দ্বিতীয় অধ্যায়টি মূলত এ বইয়ের প্রাণ। এখানে আল-কুরআনের বক্তব্যকে অতি সংক্ষেপে ২৭টি পর্বে গড়ে ৬০০ শব্দের মধ্যে তুলে ধরা হয়েছে এবং প্রত্যেক পর্বের শেষে ১০টি করে শিক্ষা উল্লেখ করা হয়েছে। কারণ এভাবেই তারাবিহ নামাজে কুরআনের তেলাওয়াত সম্পন্ন করা হয়। এর মাধ্যমে একজন আরবি না জানা ব্যক্তিও কুরআনের বক্তব্য ও শিক্ষা সম্পর্কে অবহিত হবে এবং তারাবিহ নামাজে তার একাগ্রতাও বাড়বে।

তৃতীয় অধ্যায়ে ফিতরা ও ঈদুল ফিতর সম্পর্কে সংক্ষেপে বিভিন্ন আলোচনা করা হয়েছে- যা আমাদের মাঝে প্রচলিত অনেক ভুল-ত্রুটি থেকে উত্তরণের পথ খুঁজে পেতে সহযোগী হবে।

বইটি সম্পর্কে গ্রন্থকার ড. মোহাম্মদ ওবায়দুল্লাহ বলেন, ‘তারাবিহর নামাজ পড়ুয়া একজন মুসল্লিকে আমি জিজ্ঞাসা করতে চাই- কখনও কি আপনি ভেবে দেখেছেন খতমে তারাবিহতে যে তেলাওয়াত শুনছেন তাতে কী বলা হয়? একবারও কি ইচ্ছে করে না জানতে? কিছুই যদি না বুঝি তাহলে রোজার ক্লান্তি শেষে মূল্যবান সময় ব্যয় করে খতমে তারাবিহতে আদায়ের শ্রমটুকু কি অর্থহীন নয়? কী জবাব দিব আল্লাহর কাছে? এসব প্রশ্নের উত্তর ও মুক্তির উপায় খুঁজে পেতে এই গ্রন্থটি হবে তারাবিহর আদায়কারী প্রত্যেকজন মুসল্লির পাথেয়’।

বইটি প্রকাশ করেছে আওয়াজ প্রকাশনী। প্রকাশকাল এপ্রিল ২০১৭। মূল্য ২২০ টাকা। অনলাইনে রকমারি.কম ও বইবাজার.কম এবং ঢাকাসহ সারাদেশের বিভিন্ন লাইব্রেরি বইটি পাওয়া যাবে। (প্রিয়.কম)

 

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:২০পিএম/১৫/৫/২০১৭ইং)