• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

টোকিও অলিম্পিকের মেডেল তৈরি হবে রিসাইকেলড স্বর্ণে


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৩, ২০১৭, ৬:৫২ PM / ৪১
টোকিও অলিম্পিকের মেডেল তৈরি হবে রিসাইকেলড স্বর্ণে

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ২০২০ সালে টোকিও অলিম্পিকসের আয়োজকেরা ঘোষণা দিয়েছেন, তারা ফেলে দেওয়া স্মার্টফোন এবং অন্যান্য ইলেকট্রনিকস থেকে আহরন করবেন স্বর্ণ, রৌপ্য এবং তামা। এসব ধাতু দিয়েই তৈরি হবে গেমসের মেডেলগুলো। এই মাসেই ঘোষণাটি দেওয়া হয়।

টোকিও ২০২০ এর এজেন্ডা থেকে দেখা যায়, সুদূরপ্রসারী উন্নয়নের দিকে লক্ষ্য রেখেই এই ইভেন্টের ছক কাটা হয়েছে। জাপানের জনতাকে এই ইভেন্টে কাজে লাগানো হবে। এই দেশের জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে, তারা যেন তাদের নষ্ট, পুরনো ইলেকট্রনিক ডিভাইস দান করেন এই ইভেন্টের জন্য।

প্রায় ৮ টন ধাতু জোগাড় করাটা এই প্রজেক্টের লক্ষ্য। এগুলো রিসাইকেল করে ২ টনে নামিয়ে আনা হবে। এ থেকেই তৈরি করা হবে টোকিও ২০২০ অলিম্পিক এবং প্যারাঅলিম্পিকের ৫ হাজার মেডেল।

“এসব মেডেলের পেছনে ছোটাই অনেকের জীবনের গল্পের মূল প্রতিপাদ্য, এসব গল্পই আমাদেরকে অনুপ্রাণিত করে, বলেন আমেরিকার দুই বারের অলিম্পিক গোল্ড মেডেলিস্ট অ্যাশটন ইটন। “আর এখন টোকিও ২০২০ অলিম্পিক মেডেল প্রজেক্টের কারণে অ্যাথলিটদেরই শুধু গল্প থাকবে না, বরং প্রতিটি মেডেলের পেছনেও একটা করে অনুপ্রেরণার গল্প থাকবে।” তিনি বলেন, এই প্রজেক্টের ফলে পরিবেশ রক্ষার ব্যাপারে মানুষের মাঝে সচেতনতা ছড়াবে।

এপ্রিল থেকে এই প্রজেক্ট শুরু হবে। জাপানের মানুষ এ সময় থেকে ২,৪০০ টি NTT DOCOMO (এক্ট ফোন কোম্পানি ব্র্যান্ড) স্টোরে কালেকশন বক্স নিতে পারবেন। এসব বক্সে তারা দিতে পারবেন পুরনো ফেলনা ইলেকট্রনিকস। ৮ টন ধাতু সংগ্রহের লক্ষ্য পূরণ হলেই এই কালেকশন বন্ধ করা হবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:৪৪পিএম/১৩/২/২০১৭ইং)