• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন

জেমস বন্ড গুপ্তচর হিসেবে অযোগ্য!


প্রকাশের সময় : মার্চ ৫, ২০১৭, ৩:৫১ PM / ৩৯
জেমস বন্ড গুপ্তচর হিসেবে অযোগ্য!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ইয়ান ফ্লেমিং’এর বিশ্বখ্যাত উপন্যাস জেমস বন্ড সিরিজে নায়ককে অসংখ্য বিপদ মোকাবেলা করে কাজ হাসিল করতে দেখা যায়। তাকে হত্যা করতে শত্রুরা হাজার চেষ্টা করলেও সফল হতে পারে না। জেমস বন্ডকে নিয়ে হলিউডে ছবি নির্মাণের পর চরিত্রটির জনপ্রিয়তা সাড়া বিশ্বে ছড়িয়ে পড়ে। ইয়ান ফ্লেমিংএর কল্যাণে ব্রিটিশ সিক্রেট সার্ভিসের এই দক্ষ এজেন্টকে চেনে সাড়া বিশ্বের মানুষ। কিংবা কাল্পনিক ডবল ও সেভেন’এর মাধ্যমেই বলতে গেলে ব্রিটিশ গুপ্তচর সংস্থার অস্তিত্বের কথা জানে সবাই।

গত ৫০ বছর ধরে প্রজন্মের পর প্রজন্মকে চরিত্রটি রোমাঞ্চের স্বাদ পাইয়ে দিয়েছে। বিশ্বকে দেখিয়েছে মহাবিপদেও সাহস আর কৌশল খাটিয়ে কিভাবে শক্রকে পরাজিত করতে হয়। ছিনিয়ে নিতে হয় বিজয়। পুরো বিশ্বের চোখে গুপ্তচর হিসেবে আইকন বিবেচিত হয় চরিত্রটি।

কিন্তু যদি জানতে পারেন কাল্পনিক চরিত্রটি বাস্তবে গুপ্তচর হওয়ার সুযোগই পেতেন না? অর্থাৎ বাস্তবে এমন চরিত্র যদি মিলেও যেত, সে এমআইসিক্স’এ নিয়োগই পেতেন না। কথাটা শুনতে কষ্টকর হলেও এটাই সত্যি। বিশ্বাস করা কঠিন হলেও বাস্তবের ব্রিটিশ গুপ্তচর সংস্থা এমআইসিক্স (MI6) এর প্রধান তেমনটিই মনে করেন।

এলেক্স ইয়ংগার ২০১৪ সালের নভেম্বর থেকে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্স (MI6) এর প্রধান হিসেবে কর্মরত আছেন। ৫৩ বছর বয়সী এই মানুষটি গুপ্তচর সংস্থায় যোগদানের আগে নিজেও নানা সাহসী কর্মকাণ্ডে জড়িত ছিলেন। ৮৬ সালে ব্রিটিশ আর্মিতে যোগদানের ৫ বছর পর নিয়োগ পান এসআইএস (Secret Intelligence Service)এ। দক্ষ অপারেটর হিসেবে কাজ করেন আফগানিস্তান এবং মধ্যপ্রাচ্যে।

দু:সাহসিক সেসব কাজে সাফল্যের কারণে ২০০৯ সালে তাকে কাউন্টার ইন্টেলিজেন্স এর প্রধান করা হয়। ২০১২ সালে এলেক্স এমআইসিক্স’এর উপ পরিচালকের দায়িত্ব পান। এর দু’বছর বাদে পরিচালক হিসেবে যোগদান করেন।

কাজে তিনি এতটাই দক্ষ যে সংস্থার পক্ষ থেকে তাকে সর্বোচ্চ বেতন দেয়া হয়ে থাকে। অংক না জানালেও এটা জেনে রাখুন, ব্রিটেন সরকার যে ৩২৮ জন ব্যক্তিকে সর্বোচ্চ বেতন দিয়ে থাকেন এলেক্স ইয়ংগার তাদের অন্যতম। ২০১৬ সালে তিনিই বলেছিলেন, বর্তমানে শক্রপক্ষ আক্রমণ করতে চাইলে গোলা বারুদ নিয়ে আসবে না। তারা সাইবার হামলা করবে, গুজব ছড়াবে এবং অরাজকতা সৃষ্টির চেষ্টা করবে। তাকে শুধু গুপ্তচর হিসেবে অভিজ্ঞই নয়, যুগোপযোগী বুদ্ধিমান ও কৌশলী মানুষ হিসেবেই ধরা হয়।

সেই মানুষটি সম্প্রতি পশ্চিমের গণমাধ্যমে জানিয়েছেন, কল্পনার জেমস বন্ডকে যতই সাহসী, বুদ্ধিমান ও কৌশলী মনে করা হোক বাস্তবের সাথে সে খাপ খায় না। দক্ষ গুপ্তচর হতে হলে এমন কিছু গুনাগুণ থাকতে হয় যা 007 এর নেই। গুপ্তচরদের জীবন কাল্পনিক জীবনের সঙ্গে কখনই খাপ খাবে না।

এছাড়া কল্পনার জেমস বন্ডকে যতটা মানবিক মনে হয়, বাস্তবের গুপ্তচরদের প্রয়োজনে ততটাই কঠোর হতে হয়। এলেক্স বলেন, ‘নিয়োগ দেয়া এজেন্টদের বেশ কিছু যোগ্যতার পরীক্ষা দিতে হয়। এর মধ্যে তারা কতটা অমানবিক হতে পারেন সেটাও বাজিয়ে দেখা হয়। শুনতে খারাপ লাগলেও এটা সত্যি যে আমাদের নিয়োগ প্রক্রিয়ায় জেমস বন্ড কখনই পাস করতেন না।’

পাশাপাশি সি (বর্তমান এমআইসিক্স প্রধানের কোডনেম) এটাও বলেন, কল্পনার 007 এর মধ্যে আমরা যে দেশাত্মবোধ, শক্তি এবং জিদ দেখতে পাই বাস্তবের এজেন্টরা তেমনটা নন। তারা গুপ্তচর হলেও তাদের মধ্যে বুদ্ধিদীপ্ত আবেগ রয়েছে। এককভাবে নয়, প্রয়োজনে দলবদ্ধভাবে কর্মসম্পাদনেও তারা দক্ষ। সেই সঙ্গে আইনের প্রতি তাদের রয়েছে শ্রদ্ধা। যা মিস্টার বন্ডের মধ্যে পাওয়া মুশকিল।

তিনি বলেন, সংস্থায় জেমস বন্ডের মত কেউ নেই বলে হতাশ হওয়ার কিছু নেই। কেননা, ব্রিটেনের সবচেয়ে সেরা এবং বুদ্ধিমান ব্যক্তিকে নিয়োগ দিয়ে থাকে এমআইসিক্স। তারা যেমন মেধায় সেরা তেমনই প্রশিক্ষণের মাধ্যমে খালি হাতে লড়াইয়েও (hand-to-hand combat) সেরা হয়ে ওঠেন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:৫০পিএম/৫/৩/২০১৭ইং)