• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:১১ পূর্বাহ্ন

জাবিতে সুবিধাবঞ্চিত ১০০ শিশু’র সাথে ‘তরী’র ইফতার


প্রকাশের সময় : জুন ৬, ২০১৭, ১০:৫৯ PM / ৩৪
জাবিতে সুবিধাবঞ্চিত ১০০ শিশু’র সাথে ‘তরী’র ইফতার

 

ঢাকারনিউজ২৪.কম, জাবি : সুবিধাবঞ্চিত একশ’ শিশুকে সাথে নিয়ে ইফতার করল সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষায় নিয়োজিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সামাজিক সংগঠন ‘তরী’। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সুবিধাবঞ্চিত শিশুদের সাথে একসাথে ইফতার করেন সংগঠনটির সদস্যরা।
ক্যাম্পাসের আশেপাশের রিকশাচালক, ক্ষুদ্র ব্যবসায়ী, অতিদরিদ্র পরিবারের শিশু ও পথশিশুদের স্বেচ্ছাসেবায় পড়ায় সংগঠনটির সদস্যরা। পড়ানোর পাশাপাশি বছরের বিভিন্ন সময় শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, পিকনিক, বনভোজনসহ বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি। এছাড়াও সংগঠনের পক্ষ থেকে শিশুদের বিভিন্ন শিক্ষা উপকরণ ও নাশতা সরবরাহ করার চেষ্টা করা হয়।

২০০৮ সালে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী গঠন করেন সংগঠনটি। এরপর থেকে ধারাবাহিকভাবে চলছে সংগঠনের কার্যক্রম।
সংঠনের সভাপতি ইতিহাস বিভাগের শিক্ষার্থী মো. শফিকুল ইসলাম জানান, বর্তমানে সংগঠনটিতে বিভিন্ন ক্লাসে ১২০ জন সুবিধাবঞ্চিত শিশু শিক্ষার্থী রয়েছে। প্রতি শনি, সোম, বুধবার সপ্তাহে তিনদিন সংগঠনটির প্রায় ২০-৩০ জন স্বেচ্ছাসেবী শিক্ষক বিনামূল্যে পড়ান শিশুদের। সপ্তাহে এই তিনদিন বিকেল বেলা গাছতলাতেই চলে পাঠদান। স্বেচ্ছাসেবী শিক্ষকরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরই বিভিন্ন বিভাগের শিক্ষার্থী।

শিশুদের নিয়ে এসব আয়োজনের ব্যয় সংগঠনের সাবেক ও বর্তমান সদস্য এবং বিভিন্নজনের করা দানের টাকা থেকেই সরবরাহ করা হয় জানিয়ে সংগঠনের বর্তমান সভাপতি শফিক বলেন, বছরের বিভিন্ন সময় বিনোদনমূলক বিভিন্ন অনুষ্ঠান করি। প্রতিবছর রমজান মাস আসলে শিশুদের সাথে এক সাথে ইফতার করি আমরা। এসবের ব্যয়ভার সাবেক, বর্তমান সদস্যদের দান ও বিভিন্নজনের অনুদানের টাকায় নির্বাহ করা। সংগঠনের সদস্যরা শিশুদের পড়িয়ে কোনো পারিশ্রমিক নেন না।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:০০পিএম/৬/৬/২০১৭ইং)