• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

জাপানে চালু হচ্ছে ভ্রাম্যমাণ মসজিদ সেবা


প্রকাশের সময় : জুলাই ২৬, ২০১৮, ১১:০১ PM / ৪০
জাপানে চালু হচ্ছে ভ্রাম্যমাণ মসজিদ সেবা

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিককে সামনে রেখে বিভিন্ন দেশ থেকে আসা মুসলিম দর্শনার্থীরা যাতে নামাজ পড়া নিয়ে সমস্যায় না পড়েন, সে জন্য ভ্রাম্যমাণ মসজিদের ব্যবস্থা করছে জাপান।

আলজাজিরার খবরে জানানো হয়, বিশাল আকৃতির সাদা ও নীল রঙের একটি ট্রাক ধীরে ধীরে প্রার্থনার স্থানে পরিণত হয়। টোকিওর একটি স্পোর্টস ও কালচারাল ইভেন্টস কোম্পানি এই উদ্যোগ নিয়েছে। এই গাড়িতে একসঙ্গে ৫০ জন নামাজ পড়তে পারবেন। ২০২০ সালকে সামনে রেখে এখনই প্রস্তুতি সেরে রাখছে জাপান।

আয়োজকদের ধারণা, বিপুল সংখ্যক মুসলিম দর্শক ও খেলোয়াড়দের জন্য দেশটিতে মসজিদের সংখ্যা একেবারেই কম। এ কারণেই পরীক্ষামূলকভাবে উদ্বোধন করা হয়েছে প্রথম গাড়ি। এটি আপাতত অবস্থান করবে পশ্চিম জাপানের টয়োটা শহরের টয়োটা স্টেডিয়ামের বাইরে।

এই গাড়িটি চালক একাই পরিচালনা করতে পারবেন। সুইচ টিপলেই ধীরে ধীরে খুলে যাবে ২৫ টন ভার বহনে সক্ষম ট্রাকের দরজা। বাইরে থেকে দেখে খুবই সাধারণ মনে হলেও নামাজের সময় খুলে যাবে ট্রাকের দুই পাশ। ফলে বাড়বে ট্রাকের ধারণক্ষমতাও। ৪৮ বর্গমিটার আয়তনের বর্ধিত এই গাড়িতে তখন অনায়াসে ৫০ জন একসঙ্গে নামাজ পড়তে পারবেন।

জাপানে সব মিলিয়ে কয়েক লাখ মুসলিম বাস করেন। আয়োজকরা ভাষ্য, ধীরে ধীরে সব দেশেই ছড়িয়ে পড়বে এমন উদ্যোগ। মানুষে মানুষে বাড়বে সহমর্মিতা।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৫২পিএম/২৬/৭/২০১৮ইং)