• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

চীনে এক হাজার বছরের পুরোনো বৌদ্ধ মন্দিরের সন্ধান!


প্রকাশের সময় : জুন ৫, ২০১৭, ১০:২৫ AM / ৪০
চীনে এক হাজার বছরের পুরোনো বৌদ্ধ মন্দিরের সন্ধান!

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিম সিচুয়ান প্রদেশে হাজার বছরের পুরানো মন্দিরের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। সেইসাথে মন্দির চত্বরে বৌদ্ধিক লিপিতে লেখা এক হাজারেরও বেশি ফলক এবং ৫০০-এরও বেশি পাথর পাওয়া গিয়েছে।
গত মার্চে ৩৭.২ মিটার লম্বা এ মন্দিরটি আবিস্কৃত হয়। তাং সাম্রাজ্যের (৬১৮-৯০৭) বিখ্যাত সন্ন্যাসী দাওজুয়ান তাঁর লিপিতে উল্লেখ করেছিলেন এই মন্দিরের কথা। ফুগান মন্দির নামে পরিচিত এ মন্দিরটি সম্পর্কে জানা যায়, পূর্ব জিন সাম্রাজ্য (৩১৭-৪২০) থেকে দক্ষিণ সং সাম্রাজ্য (১১২৭-১২৭৯) পর্যন্ত এটির অস্তিত্ব ছিল।
জনসূত্রে জানা যায়, খরার কবল থেকে উদ্ধার পেতে এই মন্দিরে এক সন্ন্যাসী প্রার্থনায় বসেছিলেন। বৃষ্টি নামিয়ে স্বর্গের ঈশ্বর তাঁর ডাকে সাড়া দিয়েছিলেন। সেই থেকে এ মন্দিরের নাম হয় ‘ফুগান’। যার অর্থ, ‘আশীর্বাদ পাওয়া’।

মন্দিরের মাহাত্ম্য সম্পর্কে নিজের কবিতা লিখে গেছেন তাং সাম্রাজ্যের বিশিষ্ট কবি লিউ যুসি। যদিও তাং ও সং সাম্রাজ্যের পর যুদ্ধের কারণে ভগ্নস্তূপে পরিণত হয় মন্দিরটি।
খননকার্যের সময় ৮০টি প্রাচীন কবরস্থানের সন্ধান পাওয়া গিয়েছে। যা ১৬০০-২৫৬ খ্রিস্ট পূর্বাব্দের শাং ও ঝাউ সাম্রাজ্যের বলে মনে করছেন প্রত্নতাত্ত্বিকরা। এরইমধ্যে মন্দিরের একটি অংশ পর্যটকদের জন্য খুলে দেয়া হয়েছে। আশা করা যাচ্ছে এ বছরের মধ্যে মন্দিরটির সম্পূর্ণ সংস্কার কাজ সম্পন্ন হবে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:২৫এএম/৫/৬/২০১৭ইং)