• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

কোরআন হাতে নিয়ে ৩ তালাক প্রশ্নবিদ্ধ!


প্রকাশের সময় : মে ১৮, ২০১৭, ২:১৬ PM / ৩১
কোরআন হাতে নিয়ে ৩ তালাক প্রশ্নবিদ্ধ!

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : তিন তালাক নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে দেশের জ্যেষ্ঠ পাঁচ আইনজীবীর টানা বিতর্ক শেষে প্রধান বিচারপতি জেএস খেয়ার জানতে চাইলেন এটি কিভাবে ইসলাম ধর্মের একটি নিয়ম হয়। এনডিটিভি জানায়, গত বুধবার আদালতে শুনানির সময় এ প্রশ্ন করেন ভারতের প্রধান বিচারপতি।
প্রধান বিচারপতি বলেন, প্রতি শুক্রবার আপনারা মসজিদে নামাজ পড়তে যান। সেখানে খুতবায় বলেন, তিন তালাক রীতি পাপ এবং খারাপ। তাহলে কিভাবে আপনারা বলেন এটি ইসলামের একটি অখণ্ড নীতি।
শুনানিতে অংশ নেয়া পাঁচজন বিচারকই কোরআন শরীফের ইংরেজি অনুবাদ নিয়ে সেখান থেকে উদ্ধৃতি নিয়ে বিতর্ক করে আসছিলেন। তিন তালাক রীতি ইসলামের অবিচ্ছেদ্য অংশ কিনা সেটা প্রমাণের ওপর নির্ভর করে রায় দেবে ভারতীয় আদালত।
ভারতীয় নারীদের নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠান অল ইন্ডিয়া মুসলিম উইমেন পার্সোনাল ল’ বোর্ড। তারা দাবি করে আসছেন ইসলামের কোনও মৌলিক নীতি তিন তালাক নয়।
আইনজীবী কুরিয়ান জোসেফ বলেন, এটা এমন নীতি যা ঈশ্বরের কাছে পাপ কিন্তু মানুষ তা আইন বানিয়ে বৈধ করে নিয়েছেন। আদালতের বেঞ্চ থেকে জানানো হয়, কোরআনের কোথাও তিন তালাকের কথা উল্লেখ নেই।
আদালত থেকে জানানো হয়, যখন নারীরা নিকাহনামা স্বাক্ষর করবেন তখন সেখানে তিন তালাককে না বলার শর্তও রাখা যেতে পারে। নিকাহনামা আসলে বর ও বৌয়ের পরস্পরের প্রতি অধিকার ও দায়িত্ব উল্লেখ করে একটি চুক্তিপত্র মাত্র।
ভারতের কিছু মুসলিম নারী তিন তালাককে অসাংবিধানিক ঘোষণা করার দাবি করে আদালতের কাছে। কারণ এই রীতি বৈষম্যমূলক এবং তাদের অধিকার লঙ্ঘনের মতো একটি বিষয়। অন্যদিকে নারীরা তিন তালাক উচ্চারণ করে বিবাহবিচ্ছেদ করতে পারেন না। এক্ষেত্রে তাদেরকে আদালতের শরণাপন্ন হতে হয়।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:১৫পিএম/১৮/৫/২০১৭ইং)