• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

কেপটাউনের নিউল্যান্ডসে দ. আফ্রিকার জয়


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৮, ২০১৭, ১০:২৬ AM / ৩৫
কেপটাউনের নিউল্যান্ডসে দ. আফ্রিকার জয়

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : টানা তিন ম্যাচ হেরে সিরিজ আগেই হাতছাড়া করেছিল শ্রীলঙ্কা। পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ম্যাচে লঙ্কানদের সামনে রানের পাহাড় দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। সেই রান-পাহাড়ের নিচে চাপা পড়ে অসহায় আত্মসমর্পণ করেনি সফরকারীরা। তবে দারুণ লড়লেও হারই সঙ্গী হয় শ্রীলঙ্কার। মঙ্গলবার রাতে উপুল থারাঙ্গার দলকে ৪০ রানে হারিয়ে ৪-০ ব্যবধানে এগিয়ে যায় প্রোটিয়ারা।

কেপটাউনের নিউল্যান্ডসে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৬৭ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাটিংয়ে নেমে জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষ দিকে পথ হারিয়ে ৪৮.১ ওভারে ৩২৭ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

৩৬৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক খেলছিল শ্রীলঙ্কা। থারাঙ্গা, নিরোশান দিকভেলা, সান্দুক বিরাক্কডি ও কুশল মেন্ডিসদের দৃঢ়তায় সমান তালেই লড়ছিল সফরকারীরা। দক্ষিণ আফ্রিকার দলীয় ১০০ রান যেখানে আসে ১৫.৩ ওভারে, সেখানে মাত্র ৯.৪ ওভারেই দলীয় রানের সেঞ্চুরি পূর্ণ হয় শ্রীলঙ্কার। দিকভেলা ও থারাঙ্গা মিলে ৯৭ বলে ১৩৯ রানের অসাধারণ জুটি গড়লে জয়ের ভিত পায় লঙ্কানরা।

দক্ষিণ আফ্রিকা ২০০ রান করতে যেখানে খেলেছিল ৩১.৫ ওভার, সেখানে শ্রীলঙ্কার লাগে ২৫.৫ ওভার। স্বাগতিকদের আগে ৩০০ রানের কোটাও স্পর্শ করে লঙ্কানরা। ৩০০ রান করতে দক্ষিণ আফ্রিকার খেলতে হয়েছিল ৪৫.২ ওভার। কিন্তু ৪৩.১ ওভারেই সেই কোটা স্পর্শ করে সফরকারী দল।

এমন দুর্দান্ত খেলেও শেষ দিকে পথ হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। জয়ের জন্য শেষ ৬.৫ ওভারে ৬৭ রান দরকার ছিল দলটির। কিন্তু ডোয়াইন প্রিটোরিয়াস, ওয়েন পারনেল ও ক্যাগিসো রাবাদার বোলিং তোপে পড়ে ২০ রানে শেষ ৬ উইকেট হারিয়ে হার নিয়েই মাঠ ছাড়তে হয় শ্রীলঙ্কাকে।

২০১৩ সালের পর প্রথম ওয়ানডে সেঞ্চুরি করা থারাঙ্গা ৯০ বলে ১১টি চার ও ৭টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ১১৯ রান করেন। এছাড়া বিরাক্কডি ও দিকভেলা সমান ৫৮ রানের ইনিংস খেলেন। আসিলা গুনারত্নে ও কুশল মেন্ডিসের ব্যাট থেকে আসে ২৯ রান।
দক্ষিণ আফ্রিকার হয়ে পারনেল সর্বোচ্চ চারটি উইকেট নেন। দুটি করে উইকেট নেন প্রিটোরিয়াস, রাবাদা ও ইমরান তাহির।

এর আগে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকাকে বড় সংগ্রহ এনে দেয়ার মূল কৃতিত্ব ফাফ ডু প্লেসিসের। তাকে যোগ্য সঙ্গ দেন কুইন্টন ডি কক ও অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। দ্বিতীয় ওভারে ক্রিজে নেমে ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ১৪১ বলে ১৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৮৫ রানের অনবদ্য ইনিংস খেলেন ডু প্লেসিস। এছাড়া ডি কক ৫৫ ও ডি ভিলিয়ার্স করেন ৬৪ রান। শেষ দিকে ফারহান বিহারদিয়েন ৩৬ ও জেপি ডুমিনি করেন ২০ রান।

শ্রীলঙ্কার হয়ে লাহিরু কুমারা ও সাচিথ পাথিরানা দুটি করে উইকেট নেন। অপর উইকেটটি নেন লাহিরু মধুশঙ্কা। ১৮৫ রানের অনবদ্য ইনিংসের সুবাদে ডু প্লেসিসের হাতে ম্যাচ-সেরা খেলোয়াড়ের পুরস্কার ওঠে।

প্রসঙ্গত, আগামী শুক্রবার সেঞ্চুরিয়নে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। এর আগে টেস্ট সিরিজে ০-৩ ব্যবধানে হোয়াইটওয়াশ হলেও টি-টুয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয় পায় লঙ্কানরা।

সংক্ষিপ্ত স্কোর-
দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩৬৭/৫ (ডি কক ৫৫, ডু প্লেসিস ১৮৫, ডি ভিলিয়ার্স ৬৪, বেহারডিন ৩৬*; কুমারা ২/৭৩, মদুশঙ্কা ১/৬৯, পাথিরানা ২/৫৫)
শ্রীলঙ্কা: ৪৮.১ ওভারে ৩২৭/১০ (ডিকভেলা ৫৮, থারাঙ্গা ১১৯, মেন্ডিস ২৯, বিরাক্কডি ৫৮, গুনারত্নে ৩৮; পার্নেল ৪/৫৮, প্রিটোরিয়াস ২/৫৫, রাবাদা ২/৫০, তাহির ২/৭৬)
ফল: দক্ষিণ আফ্রিকা ৪০ রানে জয়ী
ম্যাচসেরা: ফাফ ডু প্লেসিস।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:২০এএম/৮/২/২০১৭ইং)