• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:০৫ অপরাহ্ন

কাবাঘরে ঢুকতে পারেননি কাতারের হজযাত্রীরা


প্রকাশের সময় : জুন ১১, ২০১৭, ২:১৩ PM / ৩৬
কাবাঘরে ঢুকতে পারেননি কাতারের হজযাত্রীরা

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : কাতার থেকে যেসব ব্যক্তি সৌদি আরবের মক্কায় পবিত্র হজ পালনে গিয়েছিলেন, কাবাঘরে তাদের হয়রানি করার অভিযোগ উঠেছে। দোহাভিত্তিক আল শাকর পত্রিকার বরাতে আলজাজিরা খবর দিয়েছে, সৌদি কর্তৃপক্ষ মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদে কাতারি নাগরিকদের ঢুকতে দেয়নি।
সম্প্রতি সন্ত্রাসবাদে মদদ ও অভ্যন্তরীণ হস্তক্ষেপের অভিযোগ তুলে সৌদি আরবের নেতৃত্বে গালফ অঞ্চলের দেশগুলো কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।
কাতার সংকট নিয়ে চলমান উত্তেজনার মধ্যে দেশটির জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) অভিযোগ পেয়েছে, কাতার থেকে যারা মক্কার মসজিদ আল-হারামে হজের জন্য গিয়েছিলেন, তাদের ঢুকতে দেয়া হয়নি।
মানবাধিকার কমিশনের প্রধান আলী বিন স্মাইক আল মারি জানান, কাতারের হজযাত্রীদের কাছ থেকে তারা অভিযোগ পেয়েছেন, তাদের মক্কার মসজিদ আল হারামে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।
তিনি বলেন, ‘ধর্মীয় কাজে এমন ঘটনা সত্যিই লজ্জাজনক।’ কাতারের পক্ষ থেকে এ ঘটনার তীব্র নিন্দাও জানানো হয়েছে।
সাধারণত মসজিদ আল হারামে প্রবেশের সময় কাউকে জিজ্ঞাসাবাদ করে না সৌদি কর্তৃপক্ষ। কিন্তু এবার সেখানে কাতারিদের আলাদা করে প্রবেশ করতে না দেয়ার বিষয়টি নিরপেক্ষ কোনো সূত্র থেকে যাচাই করা সম্ভব হয়নি।
কাতারের প্রতি সহানুভূতি বা সমবেদনা প্রকাশ করলে আরব আমিরাত এবং বাহরাইন তাদের দেশের নাগরিকদের শাস্তির ঘোষণা দেয়ার কয়েক দিন পরেই নতুন করে এমন ঘটনা ঘটল।
কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়া হলেও সৌদি আরব ঘোষণা করেছিল, এই দ্বন্দ্ব হজের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। বিশ্বের অন্য হাজিদের মোতই কাতারের হজযাত্রীরা সুযোগ-সুবিধা পাবেন।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:১২পিএম/১১/৬/২০১৭ইং)