• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন

কলকাতায় বঙ্গভূমি সাহিত্য পত্রিকার উদ্যোগে কবি সম্মান ও প্রকাশ উৎসব


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৫, ২০২৪, ১১:৫২ PM / ১৩৮
কলকাতায় বঙ্গভূমি সাহিত্য পত্রিকার উদ্যোগে কবি সম্মান ও প্রকাশ উৎসব

মহিতোষ ঘোষ, কলকাতা : কলকাতার কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে ৩ ফেব্রুয়ারি উদযাপিত হলো ‘বঙ্গভূমি সাহিত্য পত্রিকা’-র আয়োজনে কবি সম্মান প্রদান ও কাব্যগ্রন্থ প্রকাশ অনুষ্ঠান । এদিন বর্ষিয়ান কবি সাহিত্যিক বিজন রায়ের কাব্যগ্রন্থ “পিছনের মুখ”-এর মোড়ক উন্মোচন এবং স্বরচিত কবিতা পাঠের সুন্দর এক হিমেল দুপুর কাটলো মহানগরীতে। “বঙ্গভূমি সাহিত্য পত্রিকা” আয়োজন করেছিল এই সুন্দর অনুষ্ঠানে
কবিতা, সঙ্গীত, নৃত্যের ছন্দে ভরে উঠেছিল বর্ণময় দুপুর। এই অনুষ্ঠানের অতিথি ছিলেন কলকাতার সিটি কলেজের ভাইস প্রিন্সিপাল, বিশিষ্ট কবি ও সংগঠক
ড. মহীতোষ গায়েন,তার সুন্দর বাচনভঙ্গি আর সম্মোহিত উচ্চমানের ব্যক্তিত্ব সবাইকে আকৃষ্ট করে।
এছাড়া বিশিষ্ট গীতিকার ,নাট্যকার অভিনেতা সুরকার সম্মানীয় ডা. পবিত্র কুমার সাহা, বিশিষ্ট কবি এবং স্বর্গীয় প্রখ্যাত তিনকড়ি বন্দ্যোপাধ্যায়ের সুযোগ্য নাতি অনিরুদ্ধ বন্দোপাধ্যায় উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন স্বর্ণপদক প্রাপ্ত সাহিত্যিক কুমুদ রঞ্জন মল্লিকের নাতনি সুমিষ্ট, সুভাষী মহাশ্বেতা বন্দ্যোপাধ্যায়, তার উদ্বোধনী সংগীতে মোহিত করে তুলেছিলে গোটা পরিবেশকে।এছাড়া উপস্থিত ছিলেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক আপাদমস্তক সাহিত্যযোগী ড. সমীর শীল, মাধব ব্যানার্জী,শুভ্র ব্যানার্জী, ত্রিদীপ রায, বিশিষ্ট অধ্যাপিকা মৌটুসী বীর ,পরিমল সাহিত্য পত্রিকার কর্ণধার ও সৃজনশীল মনের মানুষ শিল্পী দাস,বিশিষ্ট পরিবেশকর্মী ও সবুজ অন্ত প্রাণ রঞ্জিত কুমার দে আর পুরো অনুষ্ঠানের মধ্যমণি কবি বিজন রায়।

বঙ্গভূমি সাহিত্য পত্রিকার যুগ্ম সম্পাদক ড. অর্ণব দত্ত,
ড. সহদেব দোলুই এবং সভাপতি ড.সমীর শীল ও সহ সভাপতি ড.সুরজিৎ কোলে আয়োজনে,আন্তরিকতা ও ব্যবস্থাপনায় কোনো প্রকার খামতি রাখেননি,মিডিয়া বন্ধু রাজেশ মন্ডল প্রত্যেক অনুষ্ঠানের মত এই অনুষ্ঠানেও নিজের অস্তিত্বের পরিচয় দেন এবং ক্রমান্বয়ে বাইট নেন। নিতেই থাকেন।শেষ পর্বে উপস্থিত ছিলেন দেবাশীষ চক্রবর্তী ।
এদিনের অনুষ্ঠানে নব্বই দশকের কবি মহীতোষ গায়েন সহ অসংখ্য নবীন ও প্রবীণ কবিদের হাতে তুলে দেওয়া হয় কবি সম্মান -২০২৪, জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এই নান্দনিক সাহিত্য পত্রিকার অনুষ্ঠানটির পরিসমাপ্তি ঘটে। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় শতাধিক কবি সাহিত্যিক এর উপস্থিতিতে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে ওঠে।