• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন

করোনা যুদ্ধের সম্মুখভাগে কিউআরসি যোদ্ধা মেহেদী-বাঁধন


প্রকাশের সময় : মে ১৮, ২০২০, ১০:৩৪ PM / ৪৬
করোনা যুদ্ধের সম্মুখভাগে কিউআরসি যোদ্ধা মেহেদী-বাঁধন

চাঁদপুর সংবাদদাতা : সবাই যখন ভেবেছে ওরা থেমে যাবে। ঠিক সেই মুহুর্তে নিজেদের কাজের গতি আরো বাড়িয়ে দেয়। বলছিলাম দুর্যোগ মোকাবেলায় গঠিত কিউআরসি সংগঠনের কথা। যার প্রতিষ্ঠাতা চাঁদপুর পৌর নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক এ্যাড. জিল্লুর রহমান জুয়েল। গত ২৫ মার্চ থেকেই দুর্যোগ মোকাবেলায় প্রতিষ্ঠিত করেন কিউআরসি (কুইক রেসপন্স ডিউরিং ক্রাইসিস)। দুর্যোগ মোকাবেলায় কিউআরসি কার্যক্রম সারা বাংলাদেশে অন্যতম। বেসরকারি সংগঠন হিসেবে যা বাংলাদেশে প্রথম। এ সংগঠনের কার্যক্রমের মধ্যে রয়েছে হটলাইনের মাধ্যমে ডাক্তারি পরামর্শ, অসহায় ও মধ্যবিত্তদের খাদ্য সহায়তা, ঔষধ সরবরাহ, রোগী পরিবহন, বিনা পারিশ্রমিকে বাজার করে দেয়া, শহরের বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে জনসচেতনমূলক কার্যক্রম ও সর্বশেষ করোনা আক্রান্ত হয়ে কিংবা উপসর্গ নিয়ে কেউ মারা গেলে তাদের দাফনের ব্যবস্থা করা হবে। পুরো কার্যক্রমটির নেতৃত্বে রয়েছেন মোঃ মেহেদী হাসান ও নাজমুল হাসান বাঁধন।
এ্যাড. জিল্লুর রহমান জুয়েলের সার্বিক ব্যবস্থাপনা ও দিক নির্দেশনায় সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন তারা। দিন-রাত কোন বাঁধাই তাদের দমিয়ে রাখতে পারে না। সকাল থেকে রাত অবদি চলে তাদের কার্যক্রম।
মোঃ মেহেদী হাসান চাঁদপুর সদর উপজেলা ছাত্রলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন সততা ও নিষ্ঠার সাথে। সে জাতীয় দৈনিক আলোকিত সকাল পত্রিকার স্টাফ রিপোর্টার, চাঁদপুর টেলিভিশন.কমের প্রতিষ্ঠাতা ও সম্পাদক, দৈনিক চাঁদপুর বার্তা পত্রিকার সহ-সম্পাদক, আমার এমপি.কমের অফিস এক্সিকিউটিভসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত রয়েছে।
নাজমুল হাসান বাঁধন জাতীয় দৈনিক আলোকিত সকালের জেলা প্রতিনিধি, চাঁদপুর টেলিভিশন.কমের বার্তা সম্পাদকসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত রয়েছে।
এই দু’জনই কিউআরসি টিমের প্রধান সদস্য। যাদের নেতৃত্বে পরিচালিত হচ্ছে কিউআরসি অন্যান্য সদস্যগন। সবসময়ই নিজেদের ব্যস্ত রাখেন মানবসেবায়।
মোঃ মেহেদী হাসান জানায়, এ্যাড. জিল্লুর রহমান জুয়েল ভাইয়ের সার্বিক ব্যবস্থাপনায় ও দিক নির্দেশনায় গত ২৫ মার্চ থেকেই আমরা কাজ করে যাচ্ছি। শুরু থেকে এখন পর্যন্ত কখনো বিশ্রামের সুযোগ হয়নি। আমরা কিউআরসি এ্যাড. জিল্লুর রহমান জুয়েল ভাইয়ের সার্বিক ব্যবস্থাপনা ও দিক নির্দেশনায় গত ২৫ মার্চ থেকে সার্বক্ষণিক সেবামূলক কাজ করে আসছি। আমরা মধ্যবিত্ত ও অসহায়দের খাদ্য বিতরণ, ফোন কলের মাধ্যমে ডাক্তারী সেবা, ঔষধ সরবরাহ, রোগী পরিবহন, বাজার করে দেয়াসহ জনসচেতনতামূলক কার্যক্রম করে যাচ্ছি। চাঁদপুরে করোনা আক্রান্ত কয়েক পরিবারের পাশেও আমরা দাঁড়িয়েছি। তাদের নিত্য প্রয়োজনীয় দ্রব্য আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে বিনামূল্যে পৌঁছে দিয়েছি। চাঁদপুরে এ পর্যন্ত করোনা উপসর্গ নিয়ে কয়েকজন মারা যাওয়ার পর লক্ষ্য করা যায় যে, মৃত ব্যক্তির লাশ জানাজা ও দাফনের জন্য দু’ একজন ছাড়া কাউকে পাওয়া যাচ্ছে না। এটা খুবই দুঃখজনক। তাই আমরা কিউআরসি টিম জিল্লুর রহমান জুয়েল ভাইয়ের সার্বিক ব্যবস্থাপনা ও দিক নির্দেশনায় এখন থেকে করোনা উপসর্গ নিয়ে কোন ব্যক্তি মারা গেলে মৃত ব্যক্তির জানাজা ও দাফনে সর্বাত্মক সহযোগিতা করার জন্য শারীরিক ও মানসিক প্রস্তুতি সম্পন্ন করেছি।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১০:৩৪পিএম/১৮/৫/২০২০ইং)