• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন

ওমানের উপকূল থেকে মার্কিন জাহাজ জব্দ করেছে ইরান


প্রকাশের সময় : জানুয়ারী ১১, ২০২৪, ১১:৫০ PM / ১৩৩
ওমানের উপকূল থেকে মার্কিন জাহাজ জব্দ করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক : ওমান উপকূল থেকে মার্কিন একটি তেলবাহী জাহাজ জব্দের ঘোষণা দিয়েছে ইরান। বলা হয়েছে, আদালতের আদেশে জাহাজটি জব্দ করা হয়েছে। এর আগে ওমান উপকূলের একটি জাহাজে চার থেকে পাঁচজন সশস্ত্র ব্যক্তি উঠে পড়ে। এবার জাহাজটি জব্দের কথা স্বীকার করলো ইরান। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রেস টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের নৌবাহিনী জাহাজটি জব্দ করেছে।

এর আগে ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) কর্তৃপক্ষ ওমানের উপকূল থেকে প্রায় ৫০ নটিক্যাল মাইল পূর্বে একটি জাহাজে চার থেকে পাঁচজন সশস্ত্র ব্যক্তি উঠে বলে খবর পায়।

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলাকে কেন্দ্র করে উত্তেজনা কমছেই না। কোনো হুমকি কিংবা পদক্ষেপেই বন্ধ হচ্ছে না হামলা। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।

ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি এক দশমকি শূন্য তিন ডলার বা এক দশমিক শূন্য তিন শতাংশ বেড়ে ৭৭ দশমিক ৮৩ ডলারে দাঁড়িয়েছে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টার মিডিয়েটের দাম ব্যারেলপ্রতি ৯৮ সেন্ট বা এক দশমিক চার শতাংশ বেড়ে ৭২ দশমিক ৩৫ ডলারে দাঁড়িয়েছে।

এর আগের দিন বুধবার ইয়েমেনের হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে এক বাণিজ্যক জাহাজে বড় ধরনের হামলা চালায়। অন্যদিকে গাজায় হামলা জোরদার করেছে ইসরায়েল। এমন পরিস্থিতিতে তেলের দাম বাড়তির দিকে।