• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন

ওজন কমাতে ৬টি পানীয়


প্রকাশের সময় : জুলাই ১২, ২০১৭, ৫:৫২ PM / ৭২
ওজন কমাতে ৬টি পানীয়

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : পুষ্টি বিজ্ঞানীদের মতে কঠিন ডায়েট প্ল্যান না করেই স্রেফ কয়েকটি পানীয় পান করার মাধ্যমে ওজন কমানো যায়। টাইমস্ অব ইন্ডিয়ার লাইফ ম্যাগাজিনে এমন একটি প্রতিবেদন ছাপা হয়েছে যেখানে এরকম ছয়টি পানীয়র কথা বলা হয়েছে যেগুলো ওজন কমাতে সাহায্য করে।
তাহলে জেনে নিন সে ছয়টি পানীয়র কথা।

১. পানি
এটা হচ্ছে সর্বোৎকৃষ্ট পানীয়। বেশি পানি পান আপনার ওজন হ্রাসে সহায়তা করে। এর সাথে লবণ মেশালে আরও অসাধারণ হতে পারে। শরীরচর্চা করার আগে লেবুর শরবত খেতে পারেন। এটা অতিরিক্ত ফ্যাট কমাতে সাহায্য করে।

২. ভেজিটেবল স্যুপ
ভেজিটেবল স্যুপ পুষ্টিতে পরিপূর্ণ। এটা আমাদের মেটাবলিজম বাড়ায়। রাতের খাবারের আগে ভেজিটেবল স্যুপ খেলে আমাদের বেশি ক্যালরি গ্রহণ করতে হয় না।

৩. গ্রিন-টি
গ্রিন-টি আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখে এবং আমাদের শরীরের গ্লুকোজের ভারসাম্য বজায় রাখে। প্রতিদিন দুই কাপ গ্রিন-টি পানের অনেক উপকারিতা রয়েছে। গ্রিন-টি আমাদের শরীরকে বিভিন্ন রোগবালাই থেকে রক্ষা করে এবং এটা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪. ভেজিটেবল জুস
ভেজিটেবল স্যুপের মতোই উপকারিতা পাওয়া যায় ভেজিটেবল জুসে। গরমকালে ভেজিটেবল জুস পান করুন আর শীতকালে ভেজিটেবল স্যুপ। তবে খেয়াল রাখতে সেখানে যেন সোডিয়ামের পরিমাণ কম থাকে।

৫. ব্ল্যাক কফি
ব্ল্যাক কফিও মেটাবলিজম বাড়িয়ে দেয়। এটা দ্রুতগতিতে ফ্যাট কমাতে সাহায্য করে এবং এনার্জি লেভেল বাড়িয়ে তুলে। ক্যাফেইন আপনার বিশ্রামকালেও ক্যালরি ক্ষয় করতে পারে। তবে খালি পেটে কফি এবং দুইবারের বেশি কফি খেলে মেটাবলিজমে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

৬. পাস্তুরিত দুধ
পাস্তুরিত দুধে আমিষ, ভিটামিন ডি, ক্যালসিয়াম বেশি পরিমাণে থাকে। এটা আমাদের হাড় মজবুতে সহায়তা করে। দুধ পান করার মাধ্যমে বেশি ক্যালরি গ্রহণ না করেও সব পুষ্টি পাওয়া যায়।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:৫০পিএম/১২/৭/২০১৭ইং)