• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ০৪:৩৯ পূর্বাহ্ন

ঊর্ধ্বমুখী পুঁজিবাজার


প্রকাশের সময় : জুলাই ২৬, ২০১৭, ১০:৪৭ PM / ৩২
ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মুদ্রানীতি ইস্যুকে কেন্দ্র করে গত দুই সপ্তাহ যাবৎ লেনদেন ও সূচকের মন্থরতায় চলছিল পুঁজিবাজারের কার্যক্রম। বুধবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৬ মাসের মুদ্রানীতি ঘোষণা করে।
মুদ্রানীতিতে পুঁজিবাজার ইস্যুতে নেতিবাচক কোনো তথ্য না থাকায় দুপুর সাড়ে ১২টার পর টানা ঊর্ধ্বমুখী ছিল সূচক।
এরই ধারাবাহিকতায় দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে ২২.৫৩ পয়েন্ট। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ২৮.৮৩ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৭টির, দর কমেছে ৯৫টির ও অপরিবর্তিত ছিল ৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার দর। এসময় ১৯ কোটি ১৮ লাখ ৭৩ হাজার ৬৭৭টি শেয়ার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৬৩৮ কোটি ৯৪ লাখ টাকা।
এসময় ডিএসইর সার্বিক মূল্য সূচক ২২.৫৩ পয়েন্ট বেড়ে ৫৮২৪.৪২ পয়েন্টে স্থিতি পায়। শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস সূচক ৪.৮৬ পয়েন্ট বেড়ে ১৩১৭.২১ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক ৭.১০ পয়েন্ট বেড়ে ২১৩১.৩৪ পয়েন্টে স্থিতি পায়।
লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল আর্থিক খাতের তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স। এসময় কোম্পানিটির ২৭ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ২৪ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক।
টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- গ্রামীণ ফোন, আরএকে সিরামিক, সিটি ব্যাংক, ইফাদ অটোস, ওয়ান ব্যাংক, শাহজিবাজার পাওয়ার ও ফু-ওয়াং ফুড।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ২ লাখ টাকা। এ সময় সিএসইর সাধারণ মূল্য সূচক বেড়েছে ২৮ দশমিক ৮৩ পয়েন্ট।
দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ফাইন ফুড। এসময় কোম্পানিটির ১ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো— গ্রামীণ ফোন, সাইফ পাওয়ারটেক, ফু-ওয়াং ফুড, রূপালী ব্যাংক, ফরচুন সুজ, আইডিএলসি, এক্সিম ব্যাংক, কেয়া কসমেটিক, জেনারেশন নেক্সট।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৪৫পিএম/২৬/৭/২০১৭ইং)