• ঢাকা
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকালেই ‘বিস্ফোরিত’


প্রকাশের সময় : এপ্রিল ১৬, ২০১৭, ১১:৫১ AM / ৪৯
উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকালেই ‘বিস্ফোরিত’

ঢাকারনিউজ২৪.কম:

কোরীয় উপদ্বীপ ঘেঁষে ‍অবস্থান করছে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানবাহী রণতরী। প্রশান্ত মহাসাগরের পশ্চিম পাশ ঘেঁষে মহড়া দিচ্ছে আরও যুদ্ধজাহাজ। এরমধ্যে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগনের তরফ থেকে দেওয়া হচ্ছে দফায় দফায় হুঁশিয়ারি।

এই রণসাজ-রণহুংকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েই একটি আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর চেষ্টা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে ক্ষেপণাস্ত্রটি ‘উৎক্ষেপণকালেই বিস্ফোরিত’ হয়েছে বলে দাবি করা হচ্ছে।

পিয়ংইয়ংয়ের এই ‘ব্যর্থতা’র দাবি করছে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া। তাদের দাবি, রোববার (১৬ এপ্রিল) অজানা ওই ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূলের সিনপো থেকে উৎক্ষেপণ করে। কিন্তু কয়েক সেকেন্ডের মধ্যেই এটি বিস্ফোরিত হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়া একটি অজানা মডেলের ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে। পরবর্তী আপডেট জানতে খোঁজখবর নেওয়া হচ্ছে।

এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণচেষ্টার আগের দিন শনিবার (১৫ এপ্রিল) ব্যাপক সমরাস্ত্র প্রদর্শন করে যুক্তরাষ্ট্রকে উল্টো ‘পরমাণু জবাব’ দেওয়ার হুমকি দেয় উত্তর কোরিয়া।

সংবাদমাধ্যম বলছে, উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার প্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে গেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটন-সিউল-টোকিওর উত্তেজনা প্রশমনের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করতে গেছেন বলে জানানো হচ্ছে। কিন্তু এরইমধ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা চালিয়ে উত্তেজনা আরও উস্কে দিলো পিয়ংইয়ং।

পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে থাকা উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রে জাতিসংঘের  নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু পেন্টাগনের দাবি, নিষেধাজ্ঞা উপেক্ষা করে পিয়ংইয়ং এরইমধ্যে পাঁচটি পারমাণবিক বোমার পরীক্ষা এবং দফায় দফায় বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

যুক্তরাষ্ট্র এবং তাদের আঞ্চলিক মিত্র দক্ষিণ কোরিয়া ও জাপানের আশঙ্কা, পিয়ংইয়ং আরেকটি পারমাণবিক পরীক্ষা চালাতে পারে। সেই শঙ্কা থেকেই মিত্রদের পাশ ঘেঁষে একপ্রকার যুদ্ধ-মহড়া চালিয়ে যাচ্ছে মার্কিন সামরিক বাহিনী।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /১১.৫০এএম/১৬//২০১৭ইং)