• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

ইউটিউব চ্যানেল বন্ধ করায় প্রধান কার্যালয়ে হামলা!


প্রকাশের সময় : এপ্রিল ৪, ২০১৮, ৫:০০ PM / ৫২
ইউটিউব চ্যানেল বন্ধ করায় প্রধান কার্যালয়ে হামলা!

 
ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইউটিউবের প্রধান কার্যালয়ে হামলাকারী নারী বন্দুকধারীকে শনাক্ত করেছে পুলিশ। তিনি ইউটিউবসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে কনটেন্ট আপলোড করতেন।

নাসিম নাজাফি আঘদাম (৩৯) একজন নিরামিষাশী শরীরচর্চা প্রশিক্ষক ও পশু অধিকার আন্দোলন কর্মী ছিলেন।

আঘদাম মঙ্গলবার বিকেলে ক্যালিফোর্নিয়ায় ইউটিউব কার্যালয়ে একটি বন্দুক নিয়ে হামলা চালিয়ে তিনজনকে আহত করার পর আত্মঘাতী হন।

আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক, একজনের অবস্থা গুরুতর ও একজন শঙ্কামুক্ত অবস্থায় রয়েছে। আরেকজন ব্যক্তি গুলিতে আহত হননি।

আঘদাম বেশ কিছুদিন ধরে সামাজিক মাধ্যমগুলোর সমালোচনা করে আসছিলেন। তিনি একটি ভিডিওতে মন্তব্য করেন ইউটিউবের ‘বৈষম্য ও ফিল্টারিংয়ের’ জন্য তার ভিডিওগুলোর দর্শক কমে যাচ্ছে।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অধিবাসী আঘদামের ইউটিউব চ্যানেলের নাম ‘নাসিম ওয়ান্ডার ১’। এখানে তিনি স্বাস্থ্যকর জীবন যাপন ও পশুর প্রতি সহিংসতা বন্ধে সবাইকে উৎসাহিত করতেন।

আঘদামের একটি ইনস্টাগ্রাম চ্যানেলও ছিল, যেখানে তিনি প্রতি সপ্তাহে ছবি ও ভিডিও পোস্ট করতেন।

‘নাসিম ওয়ান্ডার ১’ চ্যানেলটি ইউটিউব সরিয়ে ফেলেছে। আঘদামের ইনস্টাগ্রাম চ্যানেলও মঙ্গলবার বন্ধ করে দেয়া হয়েছে।

নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে আঘদামের বিচিত্রদর্শন ভিডিওগুলো তিনি নিজেই তৈরি করতেন।

মার্চ ২৫ তারিখে পোস্ট করা একটি ভিডিওর ক্যাপশনে তিনি লেখেন, ‘মত প্রকাশের স্বাধীনতা সম্পর্কে আপনার কী মনে হয়, আর এটা পশ্চিমা দেশগুলোতে সত্যিই আছে কিনা?’

মার্কিন গণমাধ্যম এনবিসির প্রতিবেদনে বলা হয়, মত প্রকাশের স্বাধীনতা আঘদামের কাছে দৃশ্যত খুবই গুরুত্বপূর্ণ ছিল। বিভিন্ন সময়ে তিনি এটি ব্যাহত করার জন্য ইউটিউবের সমালোচনা করেছেন।

‘সাবধান’ তার ব্যক্তিগত ওয়েবপেজে ২০১৭ সালের একটি পোস্টে আঘদাম লেখেন, ‘বাস্তব দুনিয়ায় মত প্রকাশের কোনো স্বাধীনতা নেই। সমাজব্যবস্থা সমর্থন করে না এমন সত্য বললে তোমাকে দমন করা হবে। নির্দিষ্ট কিছু ইউজারের ভিডিও ফিল্টার করে নিচের দিকে পাঠিয়ে দেয়া হয়, যেন ওইসব ভিডিও বেশিরভাগ সময় অন্য মানুষের সামনেই না আসে।’

ইউটিউবে আঘদাম নিজেকে ইরানের সাথে সম্পর্ক আছে এমন ‘তেজি ফার্সি মেয়ে’ বলে দাবী করেন।

২০১১ সাল থেকে তিনি ইউটিউবে ভিডিও পোস্ট করতেন।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে তার ভিডিও ‘ইউটিউবে বৈষম্য ও ফিল্টারিংয়ের শিকার’ হচ্ছে একটি ভিডিওতে আঘদাম এই অভিযোগ করেন ২০১৭ সালের জানুয়ারিতে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৫:০০পিএম/৪/৪/২০১৮ইং)