• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

আসামের মানুষগুলোকে বাঁচান : ক্ষুব্ধ মমতা


প্রকাশের সময় : জুলাই ৩০, ২০১৮, ৫:৪৬ PM / ৪০
আসামের মানুষগুলোকে বাঁচান : ক্ষুব্ধ মমতা

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আসামে ৪০ লাখ মানুষকে জাতীয় নাগরিক পঞ্জীর খসড়া চূড়ান্ত থেকে বাদ দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। একইসঙ্গে তাদের ওপর নির্যাতন নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

আজ সোমবার(৩০ জুলাই) ভারতের আসাম রাজ্যে জাতীয় নাগরিক পঞ্জীর চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশ করা হয়। এই তালিকা থেকে বাংলা ভাষাভাষী ৪০ লাখ মানুষের নাম বাদ দেয়া হয়েছে, যাদের বেশিরভাগই মুসলিম এবং ভারতের দাবি, তারা বাংলাদেশ থেকে এসেছেন।

প্রকাশিত তালিকা থেকে জানা গেছে, নাগরিকত্ব হালনাগাদে প্রায় ৩ কোটি ৩০ লাখ মানুষ ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্সে (এনআরসি) আবেদন করেন। এদের মধ্য থেকে প্রায় ২ কোটি ৯০ লাখ নাম প্রকাশ করা হয়েছে।

এই তালিকা প্রকাশের পরপরই সংবাদ সম্মেলন করে মমতা সরকারের এই অবস্থানকে ব্রিটিশদের ‘বিভক্ত এবং শাসন কর’ নীতি বলে মন্তব্য করেন।

তিনি বলেন, ‘৪০ লাখ মানুষ নাগরিকত্ব হারাতে চলেছে। তারা নিজ দেশেই শরণার্থী। তাদের ওপর নির্যাতন হবে।’

মুখ্যমন্ত্রী বলেন, ‘এটা বিভক্ত এবং শাসন কর নীতি। মানুষগুলো বাস্তুচ্যুত হবে… এটা মানবাধিকার ধ্বংসের শামিল।’

এ সময় তিনি বিষয়টি নিয়ে ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন বলেও জানান।

তিনি আরও বলেন, ‘আমি প্রধানমন্ত্রীকে বলতে চাই, মানুষগুলোকে বাঁচান। তাদের বিচ্ছিন্ন করবেন না।’

মমতা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘এত বড় বিষয়ে সরকার পদক্ষেপ নিল। কিন্তু, কেন তারা পশ্চিমবঙ্গের সঙ্গে কোনো আলোচনা করল না?’

ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্সের (এনআরসি) প্রধান প্রতীক হাজেলা বলেছেন, ‘এটা শুধুমাত্র চূড়ান্ত খসড়া, চূড়ান্ত তালিকা নয়। যাদের নাম প্রকাশিত হয়নি, তারা অভিযোগ জানানো বা সংশোধনের আর্জি জানাতে পারবেন।’

তবে তালিকা ঘিরে হিন্দু ও মুসলমানদের মধ্যে সংঘাতের আশঙ্কায় আসামজুড়ে হাই এলার্ট জারি করা হয়েছে। সেনাবাহিনীকে যেকোনো পরিস্থিতির জন্য তৈরি থাকতে বলা হয়েছে।

আসাম ও প্রতিবেশী রাজ্যগুলিতে ২২ হাজার আধা-সেনা পাঠানো হয়েছে। রাজ্য পুলিশকে চূড়ান্ত সতর্কবার্তা দেয়া হয়েছে। ছুটি বাতিল করা হয়েছে সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘যেকোনো ধরনের সহিংসতা প্রতিরোধে রাজ্যে হাজারো কেন্দ্রীয় ফোর্স মোতায়েন করা হয়েছে।’

তিনি বলেন, ‘কিছু মানুষ অযথা ভয়ের পরিবেশ সৃষ্টির চেষ্টা করছেন। এই তালিকা খসড়া, এখনো চূড়ান্ত করা হয়নি।’

আসাম রাজ্যে ১৯৫১ সালের পর এই প্রথমবার নাগরিক পঞ্জী হালনাগাদ করা হচ্ছে। নাগরিক পঞ্জী থেকে কারও নাম বাদ যাওয়ার অর্থ, তাদের অদূর ভবিষ্যতে বিদেশি বলে চিহ্নিত করা হবে। ভারতীয় নাগরিকত্ব খুইয়ে তারা অচিরেই পরিণত হবেন রাষ্ট্রবিহীন মানুষে।

ইতোমধ্যেই বিদেশি বলে বহু মানুষকে চিহ্নিত করেছে আসামের ফরেনার্স ট্রাইবুনালগুলো। প্রায় নয়শ’ মানুষ আটক রয়েছেন কারাগারে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৫:৪০পিএম/৩০/৭/২০১৮ইং)