• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

আফ্রিকার সর্বোচ্চ পর্বত জয় করল বাংলাদেশি ‘মৃদুলা’


প্রকাশের সময় : মার্চ ৬, ২০১৮, ৮:৪৫ PM / ৫০
আফ্রিকার সর্বোচ্চ পর্বত জয় করল বাংলাদেশি ‘মৃদুলা’

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বাংলাদেশি পর্বতারোহী আমাতুন নূর মৃদুলা আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ কিলিমানঞ্জারো জয় করেছেন। বাংলাদেশের কনিষ্ঠ নারী পর্বতারোহী হিসেবে তিনি এই পর্বতের চূড়ায় আরোহন করেন। যাত্রার ৬ দিন পর গত ৪ মার্চ ১৯ হাজার ৩৪১ ফুট উচ্চতার কিলিমাঞ্জারো পর্বতের শীর্ষে উঠেন মৃদুলা। গত সোমবার মৃদুলা নিরাপদে নেমে এসেছেন। আগামী বৃহস্পতিবার তার দেশে ফেরার কথা রয়েছে।

মৃদুলা এর আগে হিমালয় পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ের অভিযানে যান। তবে ২০১৭ সালের ১৫ এপ্রিল ভূমি থেকে ২২ হাজার ফুট ওপরে হিমালয়ের বেসক্যাম্পেও পৌঁছে গেলেও ভারি তুষারপাতসহ বৈরী আবহাওয়ার কারণে অভিযান অসমাপ্ত রেখেই ফিরতে হয় তাকে। অভিযানের সময় তার সঙ্গে থাকা শেরপারাও সেবার অসুস্থ হয়ে পড়ে।

এরপর নেপাল ও ভারতের বেশ কিছু পর্বতারোহী বন্ধুর অনুপ্রেরণায় ২০১৬ সালের অক্টোবরে হিমালয়ের শীতিধার চূড়ায় আরোহণ করেন মৃদুলা। তখন থেকেই স্বপ্ন ছিল হিমালয় পর্বত জয়ের।

ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের ছাত্রী মৃদুলার জন্ম ঢাকায়। বাবার নাম আবু হেনা এবং মা’র নাম ফরিদা আক্তার। মৃদুলা বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর’এ থাকাকালেই পর্বতারোহনের প্রস্ততি নিতে শুরু করেন।

এর আগে শাফিনা শেহনাজ, মুসা ইব্রাহিম, নিয়াজ মোর্শেদ পাটওয়ারী এবং ওয়াসফিয়া নাজরীন আফ্রিকার কিলিমানঞ্জারো পর্বত জয় করেছিলেন।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:৪৫পিএম/৬/৩/২০১৮ইং)