• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

অসুস্থতা নিয়ে মুখ খুলতে নারাজ ইরফান খান


প্রকাশের সময় : মে ১৮, ২০১৮, ১০:২৬ AM / ৩৫
অসুস্থতা নিয়ে মুখ খুলতে নারাজ ইরফান খান

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : জটিল নিউরো এন্ডোক্রাইন টিউমারে আক্রান্ত ‘ডুব’-খ্যাত ইরফান খান। মাস কয়েক আগে সোশ্যাল মিডিয়ায় নিজেই এই খবর জানিয়েছিলেন। এই মুহূর্তে ভারতের বাইরে চিকিৎসাধীন ইরফান ফের ফিরলেন সোশ্যাল মিডিয়ায়। তবে জানালেন না নিজের শারীরিক অবস্থা সম্পর্কে কোনো তথ্য।

আনন্দবাজার পত্রিকা জানায়, দু’মাস পরে টুইটারে ফিরলেন ইরফান ‘কারওয়ান’ নিয়ে। নতুন এই ছবির কলাকুশলীদের তিনি শুভেচ্ছা জানিয়েছেন।

‘কারওয়ান’ শব্দের অর্থ যাত্রা। এই ছবিতে ইরফানের সঙ্গে দেখা যাবে মালায়লাম অভিনেতা দালকির সালমান ও মারাঠি অভিনেত্রী মিথিলা পালকরকেও। সব কিছু ঠিক থাকলে চলতি বছরের আগস্টে ছবিটি মুক্তি পাবে।

কিন্তু ইরফান এখন কেমন আছেন? না! সে বিষয়ে কোনো ইঙ্গিত দেননি অভিনেতা। বরং সম্প্রতি ইরফানের মুখপাত্র তার শারীরিক পরিস্থিতি নিয়ে যাতে কোনোরকম গুজব না ছড়ায় সে দিকে খেয়াল রাখতে সকলকে অনুরোধ জানান।

ইরফানের অসুস্থতার কথা প্রকাশ্যে আসার পর চিকিৎসকরাও জানিয়েছিলেন, ‘নিউরোএন্ডোক্রিন টিউমার’ শরীরের যে কোনো জায়গায় হতে পারে। তবে মূলত অন্ত্র, ফুসফুস, অগ্ন্যাশয় ও এন্ডোক্রিন গ্ল্যান্ডগুলোতে হয়।

এন্ডোক্রিন গ্ল্যান্ড ও স্নায়ুতন্ত্র থেকে এই ধরনের টিউমার তৈরি হয়। টিউমারগুলো থেকে ‘সেরোটনিন’ নামে এক ধরনের হরমোন নিঃসৃত হয়, যার ফলে রোগীর শরীরে নানা ধরনের উপসর্গ দেখা দেয়। যেমন, আচমকা রক্তচাপ বেড়ে যাওয়া, অস্বাভাবিক মাত্রায় বুক ধড়ফড়, হট-ফ্লাশ।

শরীরের ঠিক কোন জায়গায় টিউমারটি হয়েছে, তার উপরেও নির্ভর করে উপসর্গ ঠিক কী হবে। তবে ইরফানের ঠিক কোন ধরনের নিউরোএন্ডোক্রিন টিউমার হয়েছে তা জানা যায়নি।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:২২এএম/১৮/৫/২০১৮ইং)