• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০১ অপরাহ্ন

অর্থনৈতিক অচলাবস্থা দূর করতে সৌদি আরবের নতুন পরিকল্পনা।


প্রকাশের সময় : জুলাই ২৩, ২০২০, ১২:৫৩ PM / ৫৭
অর্থনৈতিক অচলাবস্থা দূর করতে সৌদি আরবের নতুন পরিকল্পনা।

সৌদি থেকে,সবুজ আহমেদ: করোনা ভাইরাসের কারণে তিনমাস লকডাউনে ছিল মধ্যপ্রাচ্যের শীর্ষ তেল সমৃদ্ধ দেশ সৌদি আরব।তাতে স্থবিরতা দেখা দেয় অর্থনীতিতে।বর্তমানে অর্থনৈতিক অচলাবস্থা দূর করতে নানান পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি সরকার।তন্মধ্যে পর্যটন শিল্পকে অভ্যন্তরীণ আয়ের বড় অংশ ধরা হয়েছে।শিগগিরই পর্যটন শিল্পকে সময় সম্মত উন্নত ও আরো আধুনিক যুগোপযোগী করতে কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

বিশ্বব্যাপী মহামারির বৈরি পরিস্থিতি বিবেচনায় নিয়ে ইতিবাচকের দিকে অগ্রসর হচ্ছে দেশটি।সৌদি সরকার তার দেশে প্রতি বছরের ন্যায় স্কুল মাদ্রাসা বন্ধের ছুটিকালীন সময় গ্রীষ্মের অনুষ্ঠান চালু করতে প্রস্তুত বলে আভাস দিচ্ছে,মন্ত্রী পরিষদের বৈঠক শেষে পর্যটনমন্ত্রী আল -খতিব এ কথা জানিয়েছেন।পর্যটনকে আরও আকর্ষণীয় করে তুলতে প্রয়োজনে আরও ঢেলে সাজানোর কথাও জানান।

তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কথা মাথায় রেখে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে এগোচ্ছে পর্যটন কর্পোরেশনের ।

করোনা মহামারিজনিত কারণে সৌদি পর্যটন খাত যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা চিহ্নিত করে উত্তরণের কথাও বলেন পর্যটন কর্তৃপক্ষ ।

সৌদি পর্যটন শিল্প দেশটির একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাত।কারণ ছুটিকালীন তিন মাস বেসরকারি খাতের সৌদি কর্মচারীদের বেতন ৬০ শতাংশ যোগান দেয় পর্যটন শিল্প। উল্লেখ্য,সৌদি আরবে প্রতি বছর জুন থেকে আগস্ট পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান তিন মাসের জন্য বন্ধ থাকে,সে সুবাধে ভ্রমণ প্রিয় আরবীরা ভ্রমণ করে পবিত্র স্থান মক্কা, মদিনাসহ দেশের দর্শনীয় স্থানগুলোতে।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১২:৫২পিএম/২৩/৭/২০২০ইং)