• ঢাকা
  • সোমবার, ১৭ Jun ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন

পলাশবাড়ীতে গাছে গাছে আমের মুকুল জানান দিচ্ছে মধু মাস সমাগত


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৮, ২০১৭, ৭:৪৭ PM / ৪৪
পলাশবাড়ীতে গাছে গাছে আমের মুকুল জানান দিচ্ছে মধু মাস সমাগত

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা : আবহমান বাংলার সৌন্দর্যের রাজা বলে পরিচিত গ্রীষ্মকাল। ফাগুনের ছোঁয়ায় পলাশ-শিমুলের বনে লেগেছে আগুন রাঙা ফুলের মেলা।  শীতের জড়তা কাটিয়ে কোকিলের সেই সুমধুর কুহুতানে মাতাল করতে আবারও ফিরে এলো বাংলার বুক মাতাল করতে ঋতুরাজ বসন্ত। রঙিন বন ফুলের সমারোহে প্রকৃতি যেমন সেজেছে বর্ণিল সাজে, তেমনি নতুন সাজে সেজেছে লালমনিরহাট জেলার সমস্ত এলাকার আম বাগানগুলো। গাছ জুড়ে আমের আগাম মুকুলের ঘণঘটা। পাতা দেখার যেনো উপায় নেই। বাতাসে ভেসে বেড়াচ্ছে এর সুন্দর গন্ধ। নির্ধারিত সময়ের প্রায় এক মাস আগেই আবহাওয়াগত ও জাতের কারণেই মূলত আমের মুকুল আসতে শুরু করেছে গাছ গুলোতে। তবে চলতি মাসের শেষের দিকে প্রতিটি গাছেই পুরোপুরিভাবে মুকুল ফুটতে শুরু করবে। যেসব গাছে আগাম মুকুল আসতে শুরু করেছে তার বাগান মালিকরা পরিচর্যাও শুরু করে দিয়েছেন রীতিমত। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর গাইকান্ধা জেলার পলাশবাড়ীতে আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন চাষি ও বাগান মালিকরা। আম বলতে এক সময় চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীকেই বোঝানো হত। কিন্তু এখন পরিপ্রেক্ষিত অনেকটা ভিন্ন।

পলাশবাড়ী উপজেলা তথা ৯টি ইউনিয়ানের কেশারগাড়ী, হোসেনপুর, বরিশাল মহদীপুর বাণিজ্যিকভাবে প্রায় সব জাতের আম উৎপাদন হচ্ছে। লাভজনক হওয়ায় প্রতি বছর কৃষি জমিতে বাড়ছে আমের আবাদ।

এ অঞ্চলের আম চাষিরা জানান, শীতের তীব্রতা থাকলেও গেল কয়েক সপ্তাহ থেকেই আম গাছে মুকুল আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার গাছগুলোতে মুকুলের সমারহ ঘটার সম্ভাবনা রয়েছে। আম চাষিরা বলছেন আবহাওয়া অনুকূল থাকলে নিশ্চিতভাবে আমের ভালো ফলন হবে। পলাশবাড়ী প্রতিটি অঞ্চলেই রয়েছে বড় বড় আমের বাগান। এখানকার চাষিরা প্রায় সপ্তাহ খানেক হল আম গাছের প্রাথমিক পর্যায়ের পরিচর্যা শুরু করে দিয়েছেন। মুকুলের মাথাগুলোকে পোঁকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য ওষুধ স্প্রে করা হচ্ছে। প্রায় গাছেই আমের মুকুল আসা শুরু হয়েছে।  তবে গুটি ও আশ্বিনা জাতই বেশি। তারা আশা প্রকাশ করছেন এবার আমের ফলন ভালো হবে।

পলাশবাড়ী কৃষি কর্মকর্তা আজিজুল ইসলাম জানান, আবহাওয়া অনুকুল থাকলে অন্যবারের তুলনায় এবার আমের ফলন বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৭:৪৫পিএম/২৮/২/২০১৭ইং)