• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:৫১ অপরাহ্ন

৭ দফা দাবিতে জাবি’র শিক্ষার্থীদের সড়ক অবরোধ


প্রকাশের সময় : মে ২৭, ২০১৭, ৫:৪১ PM / ৩৭
৭ দফা দাবিতে জাবি’র শিক্ষার্থীদের সড়ক অবরোধ

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বাসের ধাক্কায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। এতে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে রয়েছে।

২৭ মে শনিবার বেলা ১১টার দিকে ক্যাম্পসে অবস্থানরত দুই শতাধিক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে জমায়েত হয়ে নিজেদের মধ্যে আলোচনা সাপেক্ষে সাতটি দাবি পূরণে প্রশাসনকে চাপ দিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে। এতে আটকে পড়েছে কয়েকশত গাড়ী।

দাবিগুলো হচ্ছে, ২৪ ঘণ্টার মধ্যে ঘাতক বাস ও তার চালককে চিহ্নিত করে আইনের আওতায় আনা, নিহতদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা, শিক্ষার্থীদের আহত হওয়ার খবরে ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্স তাৎক্ষণিক ভাবে না পাঠানো ব্যাখ্যা প্রদান, মহাসড়কে বিশ্ববিদ্যালয় অংশে প্রয়োজনীয় সংখ্যক স্প্রীড ব্রেকার নির্মাণ ও গতি সীমা নিদিষ্ট করা, প্রান্তিক গেটে ফুট ওভার ব্রিজ নির্মাণ, ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যদের যোগ্যতা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে চাকুরী প্রদান এবং উপরোক্ত দাবিগুলো মেনে নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের স্বাক্ষরসহ নিশ্চয়তাপত্র প্রদান।

এদিকে শিক্ষার্থীদের দাবি পূরণে সহযোগিতা করার চেয়ে তাদেরকে ভীতি প্রদানের মাধ্যমে জোর পূর্বক অবরোধ কর্মসূচি তুলে নিতে চাপ প্রয়োগের অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগের বিরুদ্ধে। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে বাক-বিতণ্ডাও হয়।

তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তপন কুমার সাহা বলেন, আমারা তাদের বেশিরভাগ দাবির সাথে একমত। শিক্ষার্থীদের বুঝিয়ে কর্মসূচি তুলে নিতে অনুরোধ করেছি।

উল্লেখ্য, গত ২৬ মে শুক্রবার ভোরে ক্যাম্পাসের সিএন্ডবি এলাকায় বাস দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহত হয়। দুর্ঘটনার খবর জানানোর প্রায় এক ঘণ্টা হয়ে গেলেও ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্স না পৌছানো এবং সবশেষে নিহত শিক্ষার্থীদের জানাযা ক্যাম্পাসে হতে না দেওয়ায় শিক্ষার্থীরা আরও ক্ষুব্ধ হয়।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:৪০পিএম/২৭/৫/২০১৭ইং)