• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:০১ অপরাহ্ন

৩৮ শতাংশ বোরো ধান পানির নিচে


প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০১৭, ১০:৪৪ AM / ৪০
৩৮ শতাংশ বোরো ধান পানির নিচে

ঢাকারনিউজ২৪.কম:

গত কয়েক দিনের টানা বর্ষণে হাওড় অঞ্চলের ছয় জেলার বেশকিছু এলাকা প্লাবিত হয়েছে। এতে তলিয়ে গেছে ছয় জেলার প্রায় ২ লাখ ৪১ হাজার হেক্টর বোরো ধানের ক্ষেত, যা মোট আবাদি জমির প্রায় ৩৮ শতাংশ। কৃষি মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

হাওড় অঞ্চলের বন্যাকবলিত এ ছয় জেলা হচ্ছে— সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জ। এসব জেলায় চলতি বোরো মৌসুমে ৬ লাখ ৪৫ হাজার ৬৮৯ হেক্টর জমিতে ধান আবাদ হয়েছে, যার এক-তৃতীয়াংশেরও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অতিবৃষ্টির কারণে সৃষ্ট প্লাবনে। এর মধ্যে সিলেট জেলায় মোট আবাদি জমির প্রায় ৭১ শতাংশ, মৌলভীবাজারে ৩৩, সুনামগঞ্জে প্রায় ৪৪, হবিগঞ্জে ১৯, নেত্রকোনায় ২৮ ও কিশোরগঞ্জে ২৪ শতাংশ বোরো ধান ক্ষতির শিকার হয়েছে।

এ ছয় জেলা ছাড়াও ব্রাহ্মণবাড়িয়ায় ৫৭টি উপজেলার ২৭৪টি ইউনিয়নে প্রায় ৩৭৩টি হাওড় আছে। প্রতি বছরই হাওড় এলাকায় আকস্মিক বন্যা, পাহাড়ি ঢল ও আগাম বর্ষার কারণে বোরো চাষ কমবেশি ক্ষতিগ্রস্ত হয়। তবে এবার ২০-২৫ দিন আগে বন্যা সৃষ্টি হওয়ায় কোনো ধানই ঘরে তুলতে পারেননি কৃষকরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক কৃষিবিদ মো. মনজুরুল হান্নান এ বিষয়ে বলেন, দেশের বিভিন্ন অঞ্চল থেকে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। আক্রান্ত এলাকায় প্রায় এক লাখ হেক্টর জমির ধান পুনরুদ্ধার করা সম্ভব হবে। এছাড়া পানি কমে গেলে বিকল্প ফসল আবাদ পদ্ধতি ও করণীয় বিষয়ে কর্মসূচি নেয়া হবে। বিশেষ করে আউশ ও আমন ধান আবাদে কৃষকদের প্রয়োজনীয় বীজ ও উপকরণ সহায়তা ছাড়াও পদ্ধতিগত বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। পরিস্থিতি থেকে উত্তরণে কৃষকদের সার্বিক পরামর্শ দিতে মাঠপর্যায়ের সব কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /১০.৪৫ এএম/০৯//২০১৭ইং)