• ঢাকা
  • সোমবার, ২০ মে ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন

হাকালুকিতে ক্ষতির পরিমাণ ২৬ কোটি টাকা


প্রকাশের সময় : মে ২, ২০১৭, ৭:৩৫ PM / ৩৭
হাকালুকিতে ক্ষতির পরিমাণ ২৬ কোটি টাকা

ঢাকারনিউজ২৪.কম:

হাকালুকি হাওড়ে আকস্মিক বন্যা ও পরবর্তী পরিস্থিতিতে ক্ষতি হয়েছে ২৬ কোটি ১৪ লাখ ৩০ হাজার টাকার। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খানসহ মৎস্য বিভাগের একটি দল হাওড় পরিদর্শন শেষে একথা জানিয়েছেন।

হাওড়ের প্রাণী সম্পদের ক্ষয়ক্ষতি দেখতে হাকালুকি পরিদর্শনে যান প্রাণী সম্পদ অধিদফতরের একটি প্রতিনিধি দল। ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত দলটি মৌলভীবাজারের হাকালুকি পরিদর্শন করেন। মৌলভীবাজার জেলা প্রাণী সম্পদ অফিসার ডা. মো.শহীদুজ্জামান বলেন জানিয়েছেন, বন্যায় আক্রান্ত ৩ উপজেলার ক্ষতিগ্রস্ত ১৫টি ইউনিয়ন।

হাওড় পরিদর্শন শেষে প্রাণী সম্পদ অধিদফতরের দেয়া প্রতিবেদনে বলা হয়েছে, হাকালুকিতে হাওড়ের ৬৭ হাজার ২২টি গরু, ১৫ হাজার ৭২টি মহিষ, ২১ হাজার ৮৬৫টি ছাগল, ২ হাজার ৭১৯টি ভেড়া, ২ লাখ ৬৬ হাজার ৮৯০টি মুরগি ও ৮৯ হাজার ৭৫৬টি হাঁস এবং ১৮ হাজার ৫০০ হেক্টর চারণ ভূমি ক্ষতিগ্রস্থ হয়েছে। তাছাড়া ১২ কোটি ৯৩ লাখ টাকা মূল্যের পশু পাখির দানাদার খাদ্য ১২ হাজার ৯৩ মেট্রিক টন। ১২ কোটি ১৬ লাখ টাকা মূল্যের ৪৮ হাজার ৬৫২ মেট্রিক টন খড় এবং ১৮ কোটি ৭৯ লাখ ২ হাজার ৮০ টাকা মূল্যের ৯ হাজার ৩৯৩ মেট্রিক টন ঘাস নষ্ট হয়েছে। ৫৩ হাজার ৪০০ টাকার হাঁসসহ নানা প্রজাতির পশু পাখি মারা গেছে।

প্রাণী সম্পদ অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, রোগাক্রান্ত হাঁস-মুরগির চিকিৎসা দিতে পর্যাপ্ত ওষুধ মজুত রয়েছে। সাতটি মেডিক্যাল টিম সার্বক্ষণিক কাজ করছে। হাওড় এলাকায় গোখাদ্য সংকট এখনও দেখা দেয়নি। কৃষকের খাদ্য সংকট দেখা দিলে গবাদিপশুর খাবার মজুদ রয়েছে। হাওড় তীরের বাসিন্দারা গবাদিপশু বিশেষ করে গরু ছাগল নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছেন।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, পানি পরীক্ষা করে দেখা যায় পানির গুণগত মান খুবই ভালো। আগামীতে হাওড়ে মাছের উৎপাদনের স্বাভাবিক ধারা বজায় রাখতে সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করবে মৎস্য অধিদফতর।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৭.৩৪পিএম/০২//২০১৭ইং)