• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন

হাইকোর্টের লিফটে ওঠা নিয়ে বিড়ম্বনায় সাধারন মানুষ


প্রকাশের সময় : এপ্রিল ১০, ২০১৯, ৫:২৬ PM / ৪২
হাইকোর্টের লিফটে ওঠা নিয়ে বিড়ম্বনায় সাধারন মানুষ

নিজস্ব প্রতিনিধি : দেশের সর্বোচ্চ আদালত বাংলাদেশ হাই কোর্ট। আইনী কারনে প্রতিদিনই কোর্ট প্রাঙ্গনে হাজারো জনতার আনাগুনা চলে। আইনী সহযোগিতার জন্যে তাদেরকে দারস্ত হতে হয় বিজ্ঞ আইনজীবীদের কাছে। আদালত প্রাঙ্গনে সুউচ্চ ভবনের বিভিন্ন তলার কক্ষে বিজ্ঞ আইনজীবীদের চেম্বার থাকায় জনসাধারনকে সেইসব চেম্বারে যেতেই হয়। আর সেইসব চেম্বারে যাওয়াকে কেন্দ্র করে আইনজীবী বাদে জনসাধারণকে হতে হয় বিড়ম্বনার শিকার।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ভুক্তভোগি জানান, তারা ১০ এপিল দুপুর ১২টার দিকে সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের শের-ই বাংলা এ কে ফজলুল হক ভবনের ৮ম তলায় উঠার জন্য লিফটের দোরগোড়ায় অনেকক্ষণ অপেক্ষা করার পর উপর থেকে লিফট আসে। লিফটে থাকা ব্যক্তিরা বের হবার পর দাঁড়িয়ে থাকা লোকজন লিফটে উঠতে গিয়েই বিড়ম্বনায় পড়তে হয়। লিফটের ধারন ক্ষমতা ১২জন এর অনুপাতে লিফটম্যান প্রথমে বলেন- ‘আগে আইনজীবীদের উঠতেদিন পরে বাকীরা উঠেন’। এ নিয়মেই প্রবেশ করলেন দাঁড়িয়ে থাকা সেই লোকজন। কিন্তু ২য় তলায় গিয়ে লিফট থামতেই ২য় তলায় অপেক্ষমান আইনজীবীদের জায়গা করে দিতে লিফটে থাকা সাধারন জনগনকে নামিয়ে দেয়া হলো। যা সত্যিই বিরক্তিকর ও অত্যন্ত লজ্জাজনক।

ভবনের ৮ম তলায় চেম্বাররত একজন আইনজীবীর সাথে কথা বলে জানা যায়, এ ভবনে প্রায় ৩ থেকে সাড়ে ৩শ’ আইনজীবীর চেম্বার রয়েছে। প্রতিদিন তাদের পাশাপাশি তাদের কাছে বিভিন্ন মামলা নিয়ে আসা সাধারন মানুষের যাতায়াত এই একটাই লিফট দিয়ে। আবার লিফটের দরজার পাশেই নোটিশ টানানো রয়েছে- ‘সকাল ৯টা থেকে ১০টা ৩০ পর্যন্ত বিজ্ঞ আইনজীবী ব্যতিত অন্যদের লিফটে উঠা নিষেধ’। অথচ দুপুর ১২টায়ও আইনজীবীদের ছাড়া কাউকে লিফটে প্রবেশ করতে দেয়া হচ্ছেনা, আবার কাউকে উঠালেও পরবর্তী তলাতে কোনো আইনজীবীকে উঠাতে গিয়ে সেই সাধারন লোককে নামিয়ে দেয়া হয়, যা অনেকটাই অপমানকর।

তিনি বলেন, ‘এ ঘটনার জন্য আসলেই আমরা দুঃখিত। বিষয়টি নিয়ে আমরা আলোচনা করে আরো লিফটের ব্যবস্থা করবো’।

এখন ভূক্তভোগিদের প্রশ্ন- আমাদের সেবা দেবার জন্য তাদের এ ভবনে চেম্বার। আমরা ভুক্তভোগী যারা এদের মধ্যে নারী, বয়োবৃদ্ধ, অসুস্থ রোগী সহ অনেক ব্যক্তিদের আসা-যাওয়া, কিন্তু আমাদের জন্য কোনো সুযোগ নেই এ লিফটে, অথচ আমরা তাদের মনগড়া নিয়মে শতকষ্ট করেও সিঁড়ি বেয়ে উপড়ে উঠে থাকি।

বিষয়টি কতৃপক্ষ নজড়ে নিয়ে মানবিক বোধ বিবেচনা করে ব্যবস্থা নিবেন- এমনটাই আশা ভুক্তভোগী জনগণের।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:২৮পিএম/১০/৪/২০১৯ইং)