• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন

সৌদিতে ১৮ বাংলাদেশি হজ্বযাত্রীর মৃত্যু


প্রকাশের সময় : জুলাই ৩০, ২০১৯, ২:০৬ PM / ৭০
সৌদিতে ১৮ বাংলাদেশি হজ্বযাত্রীর মৃত্যু

সৌদি থেকে সবুজ আহমেদ : সৌদি আরবে পবিত্র হজ্ব পালন করতে আসা ১৮ জন বাংলাদেশি হাজী ইন্তেকাল করেছেন।

মক্কার হজ্ব অফিসের সূত্রমতে, এদের মধ্যে ১৬ জন পুরুষ এবং ২ জন মহিলা হাজী রয়েছেন।

এদিকে গত শনিবার রাতে সকল মৃত হাজীদের তথ্য প্রকাশ করেছে সৌদি ধর্ম মন্ত্রনালয়। সেখান থেকে পাওয়া তথ্য অনুযায়ী,গত (৬ জুলাই) প্রথম ইন্তেকাল করেন ঢাকা জেলার বাসিন্দা সালিম (৫৬)। তার পাসপোর্ট নং বিকে ০৫৭৭৫৬৪ এবং পিআইডি নং ১৫০০১২০।

(১২ই জুলাই) মারা যান দুইজন হাজী ।এদের একজন বগুড়ার বালুয়ায় মো. সালজার রহমান (৬১)। তার পাসপোর্ট নং বিএক্স ০২৬৫৭৯৬। অন্যজন কুমিল্লার মুরাদনগরের আন্দিকোট গ্রামের আবুল হাশেম (৬১)। তার পাসপোর্ট নং বিকিউ ০১০৪৪১৪ এবং পিআইডি নং ০১৪২০৫৯।

(১৩ জুলাই) ইন্তেকাল করেছেন বগুড়ার আদমদীঘির কুন্দগ্রামের এম এফ এম আফজাল হোসেন (৬৫)। তার পাসপোর্ট নং বিএক্স ০৩৬৯৭০ এবং পিআইডি নং ০০১৭১৪৩।

(১৫ জুলাই) ইন্তেকাল করেছেন ঢাকার মোহাম্মদপুরের বাসিন্দা বেগম তাহমিনা নাসরিন (৪৮)। তার পাসপোর্ট নং বিএন ০২৭৪৭২২, পিআইডি নং ১৪৩৮২৫৯।

(১৬ জুলাই) মৃত্যুবরণ করেছেন তিনজন হাজী। এদের একজন ঢাকার দোহারের বাসিন্দা মো. আব্দুস সালাম (৫৩)। তার পাসপোর্ট নং বিআর ০৯১৩৮৩০,পিআইডি নং ০২৮৮১৮৯। অন্যজন কুমিল্লার সিদলাই গ্রামের বাসিন্দা মুহাম্মদ মোহরম আলী (৬৪)। তার পাসপোর্ট নং ইএ ০০২১৪৫১, পিআইডি নং ০৩৪৭০০৩। তৃতীয় জন চট্টগ্রামের পটিয়ার ছনহারার বাসিন্দা মোহাম্মাদুল হক (৬৭)।তার পাসপোর্ট নং বিটি ০৭১৮৩২৭, পিআইডি নং ০৫৬১১৯৯।

(১৭ জুলাই) ইন্তেকাল করেছেন মোসা. কুলসুম বেগম (৬৯) নামের একজন মহিলা হাজী। তিনি রাজশাহীর সারাংপুরের বাসিন্দা।তার পাসপোর্ট নং বিটি ০৩৫৯৯৬৬, পিআইডি নং ১৩৯৮১৯৩।

(১৮ জুলাই) মারা গিয়েছেন আরো তিনজন হাজী। মৃত হাজীরা হলেন, শরিয়তপুরের জানজিরার বড়কান্দির আব্দুল মান্নান মাল (৭১)। তার পাসপোর্ট নং বিকিউ ০৮৫৭৫৮৪, পিআইডি নং ০৮৩১১৫৬। কক্সবাজারের চকোরিয়ার সাহারবিলের আবু তালেব (৮২)। তার পাসপোর্ট নং ইএ ০৫২৩৩৩৩, পিআইডি নং ১৫২১২০১। একই জেলার ইসলামপুর গ্রামের বাসিন্দা সাফিউজ্জামান (৬০)। তার পার্সপোর্ট নং বিএল ০৪৫০৩৭০, পিআইডি নং ০৮১৫০৯৬।

(১৯ জুলাই) ইন্তেকাল করেছেন বরিশালের মুলাদীর চরকালেখা গ্রামের মুহাম্মদ আব্দুল খালেক (৬৪)।তার পাসপোর্ট নং বিজে ০৫৫৮৫০৩, এবং পিআইডি নং ০৯০০০৮৯।

(২৪ জুলাই) পবিত্র মক্কায় ইন্তেকাল করেছেন নাটোরের লালপুরের বাসিন্দা মো. জাহাঙ্গীর হোসেন (৬৯)। তার পাসপোর্ট নম্বর ইএ ০৬২০৬৩১ এবং পিআইডি নং ১৩৭৭৯০৮। তিনি এমআরবি ট্যুর এন্ড ট্রাভেলস (লাইসেন্স নং ১৩৭৭) এর মাধ্যমে হজ্বে গিয়েছিলেন।

(২৫ জুলাই) মারা যান দুইজন হাজী। তাদের একজন টাঙ্গাইলের ভাওড়ার বাসিন্দা এম এম লুৎফর রহমান (৬৪) ।তার পাসপোর্ট নং বিওয়াই-০৭৯৮৪৮০ এবং পিআইডি নম্বর হচ্ছে-০৫১৪২৭৫। তিনি জীবন ট্রাভেলস (লাইসেন্স নং ০৫১৪) এর মাধ্যমে হজ্ব পালন করতে মক্কায় গিয়েছিলেন।

অন্যজন কুমিল্লার ঝলম (উত্তর) গ্রামের বাসিন্দা ফায়েজ উল্লাহ (৬৫)। তিনি মক্কায় ইন্তেকাল করেছেন। তার পাসপোর্ট নং বিআর-০৮৩১৮৬৩ এবং পিআইডি নম্বর ১৫১০০৮৮। তিনি জাওয়াদ এভিয়েশনের (লাইসেন্স নং-১৫১০) মাধ্যমে হজ্ব পালন করতে গিয়েছিলেন।

(২৬ জুলাই) ইন্তেকাল করেন সাতক্ষীরার কলাারোয়ার কেড়াগাছি গ্রামের বাসিন্দা মো. ইদ্রিস আলী (৬২)।তার পিআইডি নং ১১৪২২৩৫ পাসপোর্ট নং ইএ ০০৩২৬৬১।

সবশেষ গত শনিবার (২৭ জুলাই) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন ময়মনসিংহ জেলার মোঃ গোলাম মোস্তফা তালুকদার (৬২)। তার পিআইডি নং ০৭৭৫১৯৪ এবং পাসপোর্ট নং বি ডব্লিউ ০২৬৩৯৭২।

এ বছর হজে যাওয়ার কথা প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হাজীর। গত ৪ জুলাই থেকে শুরু হওয়া হজ ফ্লাইট চলবে আগামী ৪ আগস্ট পর্যন্ত। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে মোট ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে। অবশিষ্ট হজযাত্রীরা যাবেন সৌদি এয়ারলাইন্সে করে।

সৌদি সরকারের নিয়ম অনুসারে,পবিত্র হজ করতে গিয়ে যারা ইন্তেকাল করেন তাদেরকে পরিবারের অনুমতি সাপেক্ষে মক্কা কিংবা মদিনাতেই দাফন করা হয়।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:০৪পিএম/৩০/২০১৯ইং)