• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ১০:০৭ অপরাহ্ন

সূচক বেড়েছে, কমেছে লেনদেন


প্রকাশের সময় : জুন ১৫, ২০১৭, ৯:০৩ PM / ৩৩
সূচক বেড়েছে, কমেছে লেনদেন

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সামান্য বিক্রয় চাপ অব্যাহত থাকায় এদিন ডিএসই’র লেনদেন আগের কার্যদিবসের তুলনায় সামান্য কমেছে। এ সময় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লেনদেন হয়েছে ২৯ কোটির শেয়ার।ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত আছে ৬১টির। এ সময় লেনদেন হয়েছে ৫৩০ কোটি ১৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৪৭ কোটি ২৫ লাখ টাকা।

এ সময় ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৮ দশমিক ৬০ পয়েন্ট বেড়েছে অবস্থান করেছে পাঁচ হাজার ৪৬৮ দশমিক ৩২ পয়েন্টে। ডিএসইএস সূচক ১ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ২৬১ দশমিক ৯১ পয়েন্টে। ডিএসই ৩০ সূচক ৪ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৩১ দশমিক ২৯ পয়েন্টে।

দিন শেষে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের কোম্পানির শেয়ার। এ দিন কোম্পানির ২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিডি ফাইন্যান্সের ১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এ্যাপোলো ইস্পাত।

লেনদেনে এরপর রয়েছে- নূরানি ডাইং অ্যান্ড সোয়েটার, সাইফ পাওয়ারটেক, আরগন ডেনিমস, বিডিকম অনলাইন, লংকাবাংলা ফাইন্যান্স, কেয়া কসমেটিকস ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।
এদিকে, সিএসইতে লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৬ লাখ টাকা। এ সময় সিএসই’র সাধারণ মূল্য সূচক বেড়েছে ৫ দশমিক ৫৯ পয়েন্ট ।
এ সময় সিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে গ্রামীন ফোনের। দিনশেষে কোম্পানিটির ১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এসময় টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো—বেক্সিমকো ফার্মা, অ্যাপলো ইস্পাত, নাভানা সিএনজি, সামিট পাওয়ার, নূরানী ডাইং, মবিল যমুনা, সাইফ পাওয়ার, প্যারামাউন্ট টেক্সটাইল ও ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:০০পিএম/১৫/৬/২০১৭ইং)