• ঢাকা
  • সোমবার, ২০ মে ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন

‘সিরিয়ায় আবার পশ্চিমা হামলা হলে গোলযোগ অনিবার্য’


প্রকাশের সময় : এপ্রিল ১৬, ২০১৮, ১১:৫৯ AM / ২৯
‘সিরিয়ায় আবার পশ্চিমা হামলা হলে গোলযোগ অনিবার্য’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সিরিয়ার ওপর পশ্চিমা দেশগুলো যদি আবার হামলা করে তাহলে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গোলযোগ সৃষ্টি হবে। গতকাল রোববার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে ফোনালাপে তিনি এ কথা বলেন।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ফোনালাপে দুই নেতা একমত হন যে, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা অবৈধ হামলা সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধান মারাত্মকভাবে ব্যাহত করেছে। এ সময় তারা হামলা-পরবর্তী সিরিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

পুতিন বলেন, ‘যদি জাতিসংঘ সনদ লঙ্ঘন করে এ ধরনের হামলা অব্যাহত থাকে তাহলে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গোলযোগ সৃষ্টি অনিবার্য হয়ে উঠবে।’

ফোনালাপে ইরানের প্রেসিডেন্ট বলেন, ‘ভিত্তিহীন অভিযোগ তুলে সিরিয়ার ওপর মার্কিন ও তার মিত্রদের আগ্রাসনের মাধ্যমে পরিষ্কারভাবে প্রমাণিত হয়েছে যে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে আমেরিকার সরাসরি সম্পর্ক রয়েছে।’

তিনি বলেন, যখন সিরিয়ার পূর্ব ঘৌতার মতো গুরুত্বপূর্ণ এলাকায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর পরাজয় নিশ্চত হয়ে উঠেছে তখন আমেরিকা এই হামলা করেছে।

রুহানি জোর দিয়ে বলেন, ‘যদি এ ধরনের আগ্রাসন ও আন্তর্জাতিক নিয়ম-নীতির লঙ্ঘন অব্যাহত থাকে তাহলে এবং তার জন্য সংশ্লিষ্ট পক্ষকে কোনো মূল্য না দিতে হয় তাহলে আমরা এ অঞ্চল ও আন্তর্জাতিক ব্যবস্থাপনায় নতুন অস্থিতিশীলতা দেখব।’

প্রসঙ্গত, গত সপ্তাহের শেষ দিকে সিরিয়ার পূর্ব ঘৌতায় রাসায়নিক হামলায় অন্তত ৭৮ নিহত এবং কয়েক শ লোক আহত হয়। পশ্চিমাদের অভিযোগ, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার এই রাসায়নিক হামলা চালিয়েছে। যদিও আসাদ সরকার এ অভিযোগ অস্বীকার করেছে।

এ অভিযোগে শনিবার ভোরে সিরিয়ার রাজধানী দামেস্ক, হোমস ও হামা শহরের কয়েকটি রাসায়নিক স্থাপনায় বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। এ হামলার তীব্র প্রতিবাদ জানায় আসাদের অন্যতম মিত্র রাশিয়া ও ইরান।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১২:০০পিএম/১৬/৪/২০১৮ইং)