• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

সালাহ উদ্দিনের কিডনিতে অস্ত্রোপচার


প্রকাশের সময় : মার্চ ১১, ২০১৭, ৮:৪৪ PM / ৪০
সালাহ উদ্দিনের কিডনিতে অস্ত্রোপচার

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী সালাহ উদ্দিন আহমেদের কিডনিতে অস্ত্রোপচার করা হয়েছে। ভারতের হরিয়ানা রাজ্যের গুরুগাঁও এলাকার মেদান্ত দি মেডিসিটি হাসপাতালে গতকাল শুক্রবার দুপুরে বাম কিডনিতে অস্ত্রোপচার করা হয়। এর পর তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছিল, কিন্তু এখন তাকে কেবিনে স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সাবেক দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি।
শনিবার বিকেলে সালাহ উদ্দিন আহমেদের বরাত দিয়ে আব্দুল লতিফ জনি এসব তথ্য জানান।

তিনি আরও জানান, ‘ভারতের আদালতের অনুমতি নিয়ে সালাহ উদ্দিন আহমেদকে ওই হাসপাতালে নেওয়া হয়েছে’
জানা যায়, তিনি দীর্ঘদিন ধরে কিডনি, ডায়াবেটিস, চর্ম, হৃদরোগ ও মেরুদণ্ডের ব্যথায় ভুগছিলেন। পাইলোপ্লাস্টি রোগের কারণে কিডনির ব্যথা বেড়ে যাওয়ায় আদালতের অনুমতি নিয়ে সালাহ উদ্দিন ২৩ ফেব্রুয়ারি দিল্লি যান। সেখানে কয়েক দিন চিকিৎসার পর ৪ মার্চ হরিয়ানায় গিয়ে হাসপাতালের পাশে একটি ভাড়া বাসায় ওঠেন। এরপর ওই হাসপাতালের কিডনি বিশেষজ্ঞদের পরামর্শক্রমে অস্ত্রোপচার করা হয়। আদালতের নির্দেশ অনুযায়ী মেঘালয় রাজ্যের বাইরে সালাহ উদ্দিনের যাওয়ার অনুমতি নেই। এছাড়া গত বছর তার ঘাড়ে অস্ত্রোপচার হয়। বাম কিডনিতে জটিল পাইলোপ্লাস্টি হয়েছে হওয়ার কারণে গত কয়েক মাস ধরে তিনি কিডনিতে তীব্র ব্যথা অনুভব করছিলেন।
উত্তরার একটি বাসা থেকে ২০১৫ সালের ১০ মার্চ তৎকালীন তিনি বিএনপির যুগ্ম মহাসচিব ছিলেন সালাহ উদ্দিন আহমদকে সাদাপোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উঠিয়ে নিয়ে গেছে বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়। পরে ১১ মে ভোরে শিলংয়ের গলফ-লিংক এলাকায় তাকে অসুস্থ অবস্থায় পাওয়া যায়।
প্রাথমিকভাবে কয়েক দফা চিকিৎসা দেওয়ার পর ২০১৫ সালের জুলাইয়ে বিনা পাসপোর্টে ভারতে অনুপ্রবেশের অভিযোগে শিলংয়ের পুলিশ সালাহ উদ্দিনের বিরুদ্ধে ‘ফরেনার্স অ্যাক্ট-৪৬’ ধারায় মামলা করে। মামলা বর্তমানে বিচারাধীন। বিচারে অনুপ্রবেশের অভিযোগ প্রমাণিত হলে তার সবোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড হতে পারে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:৪২পিএম/১১/৩/২০১৭ইং)