• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন

সাদুল্যাপুরে ৫ একর জমির ইরি-বোরো চাষাবাদ অনিশ্চিত


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১১, ২০১৭, ১০:৪৭ PM / ৩২
সাদুল্যাপুরে ৫ একর জমির ইরি-বোরো চাষাবাদ অনিশ্চিত

 

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা : গাইবান্ধার সাদুল্যাপুরে প্রতিবেশীদের সঙ্গে জমিজমা সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে চলতি মৌসুমের প্রায় ৫ একর জমির ইরি-বোরো ধান রোপনে অনিশ্চিত হয়ে পড়েছে। এ ঘটনায় চরম বিপাকে পড়ছে কয়েকটি পরিবারের কৃষক।
তথ্যানুসারে জানা গেছে, সাদুল্যাপুর উপজেলার রসুলপুর ইউনিয়নের বড় দাউদপুর গ্রামের আলহাজ্ব ইউসুফ উদ্দিনের ছেলে শাহানশাহ আলী সহ আরও একাধিক কৃষক বড় দাউদপুর মৌজাস্থ মোতাগাড়ীর বিলে প্রায় ৫ একর জমিতে ধান চারা রোপনের প্রস্তুতি নেন। এদিকে শাহানশাহ আলীর সঙ্গে প্রতিবেশি মৃত হিসাব উদ্দিনের ছেলে মতিয়ার রহমান গংদের মধ্যে দীর্ঘ দিন থেকে জমিজমা সংক্রান্ত বিরোধ চলে আসছিল। এরই জেরধরে মতিয়ার রহমান এর জমি দিয়ে পানির সেচ ড্রেন না দেওয়ায় শাহানশাহ আলী সহ অন্যন্যা কৃষকদের প্রায় ১৫ বিঘা জমিতে ইরি বোরো ধান রোপন করতে পারছে না। এর ফলে ইরি বোরো ধান রোপন করা নিয়ে চরম বিপাকে পড়েছে কৃষকগণ।
এ বিষয়ে শাহানশাহ আলী জানান, ওই মৌজাস্থ জমিতে ধান চারা রোপনে পানি সেচের জন্য মতিয়ার রহমানের জমি দিয়ে কিছু অংশ ড্রেন তৈরী করা হয়। পরে মতিয়ার রহমান ও তার লোকজন ক্ষিপ্ত হয়ে ওই ড্রেনটি ভেঙ্গে দেন। এমনি কি শাহানশাহ আলীর পরিবারকে অশ্লিল ভাষায় গালমন্দ সহ নানা ধরণের হুমকি-ধামকি প্রদর্শন করেন। তিনি আরও বলেন, সঠিক সময়ে ওই জমিতে চারা রোপন করতে না পাড়ায় বীজতলার চারা নষ্ট হচ্ছে। এছাও ধান চাষাবাদ করতে না পারলে কয়েক লক্ষাধিক টাকার ক্ষতি সহ পরিবার পরিজনের মধ্যে খাদ্য সংকট দেখা দিতে পারে।
এ বিষয়ে সাদুল্যাপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাঈদ মোঃ ফজলে এলাহী জানান, বিষয়টি নিয়ে সমবোঝতার চেষ্ঠা অব্যহত রয়েছে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:৪০পিএম/১১/২/২০১৭ইং)