• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন

‘সনাতন সেবা গংঘ’র উদ্যোগে শারদীয়া দুর্গোৎসব(ভিডিও)


প্রকাশের সময় : অক্টোবর ৭, ২০১৯, ১:২৭ PM / ৪৩
‘সনাতন সেবা গংঘ’র উদ্যোগে শারদীয়া দুর্গোৎসব(ভিডিও)

সোনিয়া দেওয়ান প্রীতি : হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপুজা। বিভিন্ন এলাকায় পূজামণ্ডপের পাশাপাশি ঘরে ঘরে চলছে আনন্দের মহোৎসব। শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত এই আনন্দে মাতোয়ারা সবাই। শারদীয়া দুর্গোৎসবের মাধ্যমে শুধুমাত্র হিন্দু সম্প্রদায় নয়, জাতি, ধর্ম, বর্ণ, দলমত নির্বিশেষে সবাই এই উৎসবে সামিল হন। দেবী দর্শনের জন্য পরিবার-পরিজন নিয়ে মণ্ডপে মণ্ডপে ঘুরে বেড়ান অনেকেই। সারা দেশের মতো বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাব মর্যাদায় নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একরামপুর ইস্পাহানী এলাকায়ও পালিত হচ্ছে এবারের দুর্গোৎসব। ‘সনাতন সেবা গংঘ’র উদ্যোগে টানা ৬ষ্ঠবারের মতো অত্যন্ত আনন্দঘন ও জাকজমকপূর্ণ আয়োজনে এখানে পালিত হচ্ছে দুর্গাপুজো। প্রতিদিন সকাল থেকে রাত অবধি প্রায় ৪ থেকে ৫শ’ মানুষের সমাগম হচ্ছে এখানে। রাত ৮টার পরে শুরু হয় আরতি ও নৃত্য পরিবেশন। এসময় শিশু থেকে বৃদ্ধ, নারী-পুরুষ সবাই পুজোর সাজে সেজে মন্ডপে আসে। ঢাক-ঢোল আর উলুধ্বনিতে মুখরিত এখানকার পূজা মণ্ডপ।

‘সনাতন সেবা গংঘ’র দুর্গাপুজা উদযাপন কমিটির আলোকসজ্জা ও সাজসজ্জার দায়িত্বে থাকা প্রদীপ চন্দ্র সুত্রধর বলেন- অন্যান্যবারের মতো এবারো সুন্দরভাবে পুজা চলছে। সরকার, জেলা প্রশাসক, আনসার বাহিনী সহ পুলিশ প্রশাসন সবাই আমাদের সার্বক্ষনিক সহযোগিতা করছেন।

একইভাবে কমিটির সহ-সম্পাদক গোপাল মন্ডল ও প্রচার সম্পাদক অজিৎ সরকার বলেন- স্থায়ী মন্দির না হলেও আমাদের এখানে প্রচুর লোকের সমাগম হয়। এবারো ব্যতিক্রম হয়নি। পুজা অর্চনার মধ্যদিয়ে আমরা এখানে মায়ের কাছে দেশ ও দেশের মানুষের কল্যাণে প্রার্থণা করি।

জগতের দ্বিধাদ্বন্দ্ব ও অশুভের ভেদাভেদ ভুলে মায়ের কৃপা তুষ্টি লাভই জীবনের মোক্ষ উদ্দেশ্য, আর তাই সব রকম মঙ্গলের অধিষ্ঠাত্রী মনে করা হয় দেবী দুর্গাকে। এবছর মা এসেছেন ঘোড়ায় চড়ে। যাবেনও ঘোড়ায় চড়ে। শাস্ত্রমতে এর অর্থ হচ্ছে- কলহ, ঝড় ঝাপটা, সমাজে বিশৃঙ্খলার আশঙ্কা। তাই মা দুর্গার প্রতি এবার সকলের বিশেষ প্রার্থনা থাকবে- প্রাকৃতিক বিপর্যয় থেকে মানুষ যেন রক্ষা পায়।

এ প্রসঙ্গে পুরোহিত বিশ্বজিৎ চক্রবর্তি বলেন- এ বছর মা ঘোটকে(ঘোড়ায়) চড়ে এসেছেন, যাবেনও ঘোটকে চড়ে। এর অর্থ হচ্ছে ফলঙ ছত্রভঙ্গ বা ঝড়-বৃষ্টির আশঙ্কা। তবে মা’কে আরাধনা করলে মা অবশ্যই তার সন্তানদের জন্য শান্তি নিয়ে আসবে।

জেলার অন্যান্য পূজামণ্ডপের মতো ‘সনাতন সেবা গংঘ’র উদ্যোগে আয়োজিত এ মন্ডপেও সরকারি বরাদ্দ দেয়া হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। এছাড়াও গতবারের মত এবারও জেলা প্রশাসনের সহযোগিতায় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। দশমীর প্রতিমা বিষর্জন পর্যন্ত পূজা সফলভাবে সম্পন্ন করতে নিরাপত্তা ব্যবস্থা জোরদারসহ সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

ভিডিও সংবাদটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন- 

https://www.youtube.com/watch?v=3AgIK4v8cM0&feature=youtu.be
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:২৭পিএম/৭/১০/২০১৯ইং)