• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন

শৌচাগারে নয়, মোবাইলের স্ক্রিনেই বাড়ছে জীবাণু!


প্রকাশের সময় : মার্চ ৬, ২০১৭, ৪:৪৪ PM / ৪৫
শৌচাগারে নয়, মোবাইলের স্ক্রিনেই বাড়ছে জীবাণু!

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : শৌচাগারের চেয়ে আপনার হাতের মোবাইল সবচেয়ে বেশি নোংরা। সবচেয়ে বেশি ধরনের মারাত্মক ক্ষতিকর জীবাণু রোজ জমা হচ্ছে মোবাইল স্ক্রিনের ওপর। চেনা জীবাণু হলে ক্ষতি ছিল না, তবে সম্প্রতি পুনের একদল বিজ্ঞানী গবেষণায় পেয়েছেন তিন অচেনা জীবাণুর সন্ধান। যে জীবানুগুলো এতদিন উদ্ধার করা সম্ভব হয়নি। স্বাভাবিকভাবে মানুষের শরীরে সেগুলি কীভাবে ক্ষতি করতে পারে, সেটিও পরিষ্কার নয় গবেষকদের কাছে।

ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়ার মাইক্রোবায়োলজির গবেষক উইলিয়াম দেপাওলো একটি গবেষণা করেন মোবাইলের স্ক্রিনে জমে থাকা জীবাণু নিয়ে। নমুনা সংগ্রহ করে তিনি জানান, একটি শৌচাগারের থেকেও বেশি নোংরা হয় মোবাইলের স্ক্রিন। তার কারণ, শৌচাগার, বা বাড়ির অন্য ঘরের মত একটি নির্দিষ্ট জায়গা নয়, হাতে হাতে ট্রেন বাস, অফিস সর্বত্র ঘুরে বেড়ায় একটি ফোন। ফলে একরকমের জীবাণু নয়, নানা রকমের জীবাণু জমা হয় ফোনের ওপর। গড়ে একটি মোবাইল ফোনের স্ক্রিনের ওপর ১২–১৫ রকমের জীবাণুর সন্ধান পাওয়া যায়।

এই প্রাথমিক তথ্যের ওপর ভিত্তি করেই পুণের বিজ্ঞানীরা নতুন গবেষণাটি করেছিলেন। সেখানে ২৭টি মোবাইল ফোনের নমুনা সংগ্রহ করে তারা সন্ধান পেয়েছে প্রায় ৫১২টি জীবাণুর। পাওয়া গেছে ২৭ টি আলাদা ছত্রাকও। এদের মধ্যেই তিনটি জীবাণু একেবারে নতুন ও অচেনা। মানুষ যখন কানে ফোন লাগিয়ে কথা বলে, তখন শরীরের ঘাম, লোম কূপের মধ্যে দিয়ে সেসব জীবানু দেহে প্রবেশ করতে পারে। ঘটাতে পারে অঘটন। বিপদ থেকে মুক্তির জন্য তাই শৌচাগারে ফোন না নিয়ে যাওয়া, বাইরে থেকে ঘরে ফিরে কোনো ক্লিনার দিয়ে হালকা করে ফোন পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন তারা। সূত্র : আজকাল।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৪:৩৫পিএম/৬/৩/২০১৭ইং)