• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন

শিল্পের ফেরিওয়ালা পলিমাটির সন্তান সুজন মাহবুব


প্রকাশের সময় : অক্টোবর ১১, ২০২২, ৯:১১ PM / ৫০২
শিল্পের ফেরিওয়ালা পলিমাটির সন্তান সুজন মাহবুব

রিপন শান : সনদীয় নাম মোঃ মাহবুবুর রহমান সুজন । শিল্পিত নাম ‘সুজন মাহবুব’ । রোমান্টিক চলচ্চিত্র আহত ফুলের গল্প’র নায়ক। শিল্পের প্রতি সীমাহীন দায়বদ্ধতা আর সুন্দরের প্রতি অকৃত্রিম দরদ নদীমাতৃক সুজন মাহবুবকে এনে দিয়েছে একটা অন্যরকম পরিচিতি ও পরিধি ।

বাংলাদেশের উপকূলীয় দ্বীপজেলা ভোলার মনপুরায় ১৯৮৮ সালের ১০ অক্টোবর একটি ঐতিহ্যবাহী পরিবারে জন্মগ্রহণ করেন সুজন মাহবুব । বীরমুক্তিযোদ্ধা ও মনপুরা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের নেতা মোঃ আবুল কাশেম মাতাব্বর এবং নিবেদিত সমাজকর্মী মাতা আমিনা বেগম এর জেষ্ঠ সন্তান মাহাবুবুর রহমান সুজন নদীবিধৌত পলিমাটির কোলে গ্রামীণ প্রকৃতির পরশে বেড়ে ওঠা একজন মানুষ একজন স্বভাব শিল্পী । মায়ের কর্মসুত্রে ভোলার লালমোহনে কেটেছে তার দারুন শৈশব । উজ্জ্বল কৈশোর রাজধানী ঢাকায় । ভোলার লালমোহনের জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন তোলপাড় কৃষ্টি সংসারের শিশু নৃত্যশিল্পী হিসেবে খুব সুনাম ছিল তার । জড়িত ছিলেন- লালমোহন স্টুডেন্টস এসোসিয়েশন ও লালমোহন স্টুডেন্টস ইউনিয়নের নানান সৃজনশীল আয়োজনে । সুজনের আপন মামা লালমোহনের নন্দিত সংগীত ব্যক্তিত্ব এন এম বাহারুল ইসলাম বাবলুর উৎসাহ উদ্দীপনা শৈশবে তাকে শিল্পের পথে ভীষণ প্রণোদিত করেছে ।

সুজন ছোটবেলা থেকেই স্বপ্নজাল বুনেছে শিল্পী হবার । ৩৫ বছর বয়সে হয়ে ওঠেন বহুমুখী চরিত্রের শিল্পী। বাবার মতো তিনিও তার কাজে স্বাধীনতা অনুভব করেন । তার বিশ্বাস- একজন শিল্পীর সীমানা অতিক্রম করে ‘আদর্শ’ হতে হয়। চিত্রশিল্পী সুজন মাহবুব রঙ নিয়ে কাজ করার পাশাপাশি ভিজ্যুয়াল আর্টিস্ট হতে খুবই আগ্রহী । তার আবেগ তাকে চারুকলা শিক্ষার দিকে নিয়ে এসেছে । নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট থেকে সফলভাবে বিএফএ ডিগ্রি সম্পন্ন করে সুজন ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ ‘ইউডা’ থেকে এমএফএ ডিগ্রি সম্পন্ন করেন । বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস থেকে কথক নৃত্যের উপর প্রশিক্ষণ কোর্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা বিভাগ (আইএমএল) থেকে জাপানিজ ল্যাঙ্গুয়েজ কোর্স সম্পন্ন করেছেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী সুজন মাহবুব।

বহুমাত্রিক শিল্পচর্চায় নিয়োজিত সুজন চলচ্চিত্র অভিনয়, থিয়েটার, কোরিওগ্রাফী, ডিজাইন, ফটোগ্রাফী, মেকআপ ছাড়াও পারফরম্যান্স শিল্পী হিসেবে খ্যাতি কুড়িয়েছেন দেশ ও দেশের বাইরে । জাতীয় পর্যায়ে পারফরম্যান্স আর্টে শ্রেষ্ঠ নবীন শিল্পী অ্যাওয়ার্ড লাভকারি সুজন মাহবুব গড়ে তুলেছেন প্রতেক জেলা শহরের শিল্পীদের অংশগ্রহণে বাংলাদেশ পারফরম্যান্স আর্ট গ্রুপ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণলয়ের আওতাধীন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের গাইড লেকচারার হিসেবে কর্মরত মাহবুবুর রহমান সুজন একজন দক্ষ শিল্পী , শিল্প সমন্বয়কারী এবং সংগঠক হিসেবে জাতীয় চারুকলা প্রদর্শনী, নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী, জাতীয় ভাস্কর্য প্রদর্শনী, মিত্সুবিশি এশিয়ান শিশুদের এনিক্কি ফেস্ট, আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্সে সমন্বয় ও আয়োজনের সাথে নিবিড়ভাবে জড়িত।

দেশের ৬৪টি জেলায় এবং ৪ শতাধিক উপজেলায় বাংলার ঐতিহ্যবাহী শিল্প সার্কাস শিল্পের পারফরম্যান্স নিয়ে তৃণমূলে ছুটে বেড়িয়েছেন সুজন। করোনা মহামারিতে ‘আর্ট এগেইন্সট করোনা’ শিরোনামে শিল্পচর্চা ও শিল্পীদের সমন্বয়ে ব্যতিক্রমী আয়োজনে অগ্রণী ভূমিকা পালন করেন ভোলার সন্তান সুজন মাহবুব। সত্য সুন্দর আর কল্যাণের পথে নিজেকে আজীবন নিবেদিত রাখতে বদ্ধপরিকর বীরমুক্তিযোদ্ধার সন্তান শিল্পী সুজন মাহবুব। জয়তু শিল্পীজীবন।