• ঢাকা
  • বুধবার, ২২ মে ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

শাম্মী আখতার আর নেই


প্রকাশের সময় : জানুয়ারী ১৬, ২০১৮, ৫:৪৯ PM / ১৩৬
শাম্মী আখতার আর নেই

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : প্রখ্যাত সংগীতশিল্পী শাম্মী আখতার আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। মঙ্গলবার বিকেলে রাজধানীর একটি হাসপাতালে নেয়ার পথে মৃত্যুবরণ করেন শাম্মী আখতার। সর্বশেষ ৫ বছর ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি।

পারিবারিক সূত্রে জানা গেছে, মঙ্গলবার দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়লে তাকে বারডেম হাসপাতালে নেয়ার সিদ্ধান্ত হয়। হাসপাতালে পৌঁছানোর আগেই বেলা ৪টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শাম্মী আখতারের গানে হাতেখড়ি বরিশালের ওস্তাদ গৌরের কাছে। আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে প্রথমবার প্লেব্যাক করেন তিনি। এ সিনেমার ‘ঢাকা শহর আইসা আমার’ গানটি এখনো জনপ্রিয়। চলচ্চিত্রে ৩০০টির মতো গান কণ্ঠ দিয়েছেন তিনি।

জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রে টাইটেল গানটির জন্য শাম্মী আখতার ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে- ‘বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না’, ‘মনে বড় আশা ছিল তোমাকে শুনাবো গান’, ‘এই রাত ডাকে এই চাঁদ ডাকে হায় তুমি কোথায়’, ‘আমার মনের বেদনা বন্ধু ছাড়া বুঝে না’, ‘আমি তোমার বধূ তুমি আমার স্বামী খোদার পরে তোমায় আমি বড় বলে জানি’, ‘আমার নায়ে পার হইতে লাগে ষোল আনা’ ইত্যাদি।

(ঢাকারনিউজ২৪.কম/অারএম/৫:২৫পিএম/১৬/১/২০১৮ইং)