• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

শচীনের রেকর্ড ভেঙে বিশ্বকাপে রোহিত শর্মার সর্বোচ্চ সেঞ্চুরি


প্রকাশের সময় : অক্টোবর ১১, ২০২৩, ১১:৩০ PM / ১৮৬
শচীনের রেকর্ড ভেঙে বিশ্বকাপে রোহিত শর্মার সর্বোচ্চ সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে যেন এক ম্যাচে রেকর্ড বুক সব ওলটপালট করে দিয়েছেন রোহিত শর্মা। আফগানিস্তানের বিপক্ষে ৮ উইকেটে জয়ের দিনে ৬৩ বল সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের অধিনায়ক। আর তাতেই রেকর্ড বুকে নাম উঠে গেছে তার। শচীন টেন্ডুলকারকে টপকে বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ ৭ সেঞ্চুরির মালিক এখন রোহিত শর্মা।

২০১১ সাল পর্যন্ত ১৬টি সেঞ্চুরি করে রেকর্ডটি নিজের করে রেখেছিলেন শচীন। কিন্তু রোহিতের ফর্মের কাছে হার মানতে হলো তার রেকর্ডকে। সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডের মালিক হওয়ার দৌড়ে তিনি পেছনে ফেলেছেন ৬ সেঞ্চুরি করা শচীন টেন্ডুলকার, ৫টি করে সেঞ্চুরি করা কুমার সাঙ্গাকারা ও অস্ট্রেলিয়ার রিকি পন্টিংকে।

তাছাড়া ওয়ানডেতে ওপেনার হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকাতেও রোহিত শর্মা উঠে এসেছেন দুই নম্বরে। ওপেনার হিসেবে এখন পর্যন্ত ২৯টি সেঞ্চুরি করেছেন রোহিত। কেবল শচীনই রয়েছেন যিনি ওপেনার হিসেবে সর্বোচ্চ ৪৫টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

ওয়ানডেতে সব মিলিয়ে ৩১টি সেঞ্চুরি করে এই ফরম্যাটে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকা তৃতীয়তে উঠে এসেছেন তিনি। তার সামনে রয়েছে কেবল ৪৯ সেঞ্চুরি করা শচীন ও ৪৭ সেঞ্চুরি করা বিরাট কোহলি।

তাছাড়া বিশ্বকাপ ইতিহাসের ৬ষ্ঠ দ্রুততম সেঞ্চুরিটি তিনি করেছেন আজ আফগানিস্তানের বিপক্ষে। এর আগে এই বিশ্বকাপেই ৪৯ বলে সেঞ্চুরি করে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন মারকরাম।