• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৩৬ অপরাহ্ন

লন্ডনে আলতাব আলী ডে পালিত


প্রকাশের সময় : মে ৬, ২০১৭, ৩:০০ PM / ১৪৬
লন্ডনে আলতাব আলী ডে পালিত

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ‘ব্লাক অ্যান্ড হোয়াইট ইউনাইট এন্ড ফাইট’ এই শ্লোগানের মধ্যদিয়ে লন্ডনে পালিত হলো আলতাব আলী ডে। ১৯৭৮ সালের ৪মে লন্ডনে বর্ণবাদী হামলায় নিহত হন বাঙালি শ্রমিক আলতাব আলী। এরপর থেকে লন্ডনের বাঙালি কমিউনিটিসহ বর্ণবাদ বিরোধীরা আলতাব আলী স্মরণে দিনটি পালন করে আসলেও গেল বছর থেকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগে দিনটি পালিত হচ্ছে।
এ বছর টাওয়ার হ্যামলেটস কাউন্সিল, আলতাব আলী ফাউন্ডেশন, আলতাব আলী মেমোরিয়াল ট্রাস্ট, স্বাধীনতা ট্রাস্টসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও কমিউনিটি সংগঠনের সদস্যরা এই দিনটিকে স্মরণ করতে সমবেত হয়েছিলেন আলতাব আলী উদ্যানের শহীদ মিনারে।
শহীদ মিনারে আলতাব আলীর প্রতিকৃতিতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, বেথনাল গ্রিন ও বো আসনের এমপি রুশনারা আলী, লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন, বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও সিটেল ২ আসনের সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী, প্রবীণ কমিউনিটি নেতা ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সাংবাদিক আনসার আহমদ উল্লাহ আলতাব আলীর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর তখনকার সময়ে বর্ণবাদীদের আচরণ ও লন্ডনে বাঙালি কমিউনিটির আন্দোলন সংগ্রামের বিভিন্ন দিক নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, সাবেক কাউন্সিলার নুরুদ্দিন আহমদ, রফিকুল্লাহ প্রমুখ।

বক্তারা সেইসব ভয়াল দিনের স্মৃতিচারণ করে বলেন, ১৯৭৬ থেকে ১৯৮৭ সাল প্রতিদিনই বর্ণবাদীদের হামলার শিকার হয়েছেন লন্ডনের বাঙালিরা, ব্রিটেনের বাঙালিদের বর্ণবাদদের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ করে টিকে থাকতে হয়েছে। ১৯৭৮ সালে আলতাব আলী নিহত হওয়ার পর থেকে লন্ডনের বাঙালি কমিউনিটি সংঘবদ্ধভাবে বর্ণবাদী প্রতিরোধে আন্দোলন শুরু করে। তখনকার লন্ডনের বাঙালিরা একা রাস্তায় চলাফেরা করতে পারত না, ঘর থেকে একা বের হত না। বাঙালিদের প্রতিরোধের মুখে ইস্ট লন্ডন থেকে ন্যাশন্যাল ফন্টের স্কিনহেড রেসিস্টরা বিতাড়িত হলেও এরপর গজিয়ে ওঠে ব্রিটিশ ন্যাশনাল ফ্রন্টসহ আরো কয়েকটি রেসিস্ট সংগঠন, ইদানিং নতুন করে এর সঙ্গে যোগ হয়েছে উগ্রবাদ।

এ বছর দিবসটি উপলক্ষে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলসহ বিভিন্ন সংগঠনের নানা কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং চিত্র প্রদর্শনী।
বাঙালি যুবক আলতাব আলী ১৯৭৮ সালের ৪ মে পূর্ব লন্ডনের এডলার স্ট্রিটে বর্ণবাদীদের হাতে নিহত হন। এই বর্ণবাদী হত্যাটি ব্রিটেন জুড়ে তখন আলোড়ন সৃষ্টি করেছিল। পরবর্তীতে তার স্মৃতিকে ধরে রাখার জন্য হত্যাকাণ্ডের নিকটবর্তী সেন্ট মেরিস পার্কের নাম বদল করে রাখা হয় আলতাব আলী পার্ক। ২০১৫ সালে মেয়র নির্বাচনের সময় লেবার দলীয় প্রার্থী জন বিগস ঘোষণা দিয়েছিলেন তিনি নির্বাচিত হলে ৪ মে কে আলতাব আলী দিবস ঘোষণার পাশাপাশি একে কাউন্সিলের উদ্যোগে পালন করা হবে। নির্বাচিত হয়ে মেয়র জন বিগস তার প্রতিশ্রুতি বাস্তবায়নের উদ্যোগ নেন এবং এ বছর দ্বিতীয়বারের মতো কাউন্সিলের উদ্যোগে দিবসটি পালিত হলো।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৩:০০পিএম/৬/৫/২০১৭ইং)